শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

‘নায়কদের অর্ধেক পারিশ্রমিকও পান না বলিউডের অভিনেত্রীরা’

শুধু সিনেমার পর্দাতেই নয়, স্বভাবেও সাহসী তাপসী পান্নু। সিনেমার বাইরেও বলিউডের অনেক বিষয়ে তিনি আওয়াজ তুলেছেন নির্ভয়ে। এবার বেতন-বৈষম‌্য নিয়ে মুখ খুলে সবার আলোচনায় এলেন তাপসী।

বহুদিন ধরেই অভিনেত্রীদের ক্ষোভ ছবিতে তাদের যতই গুরুত্বপূর্ণ চরিত্র থাকুক না কেন, নায়করা তাদের তুলনায় অনেক বেশি পারিশ্রমিক পেয়ে থাকেন। শুধু তাই নয়, নবাগত নায়করাও নাকি বহু প্রতিষ্ঠিত অভিনেত্রীর তুলনায় বেশি পারিশ্রমিক পান এমনই অভযোগ তোলা হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম সংবাদ প্রতিদিনের প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে সম্প্রতি গোয়ায় অনুষ্ঠিত ৫০তম ইন্টারন‌্যাশনাল ফিল্ম ফেস্টিভ‌্যাল অফ ইন্ডিয়ায় (ইফি) সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে এ কথা জানান তাপসী।

সাংবাদিকদের তাপসী আরও জানান, ‘নামী নায়কদের পারিশ্রমিকের অর্ধেক টাকায় একটা নারীকেন্দ্রিক সিনেমার সম্পূর্ণ বাজেট হয়ে যায়। শুধু তাই নয়, তিনি যদি প্রথম সারির অভিনেত্রী হন, তাহলেও হয়ে যায়। নায়কদের অর্ধেক পারিশ্রমিকের সমমূল্যও বলিউডের নায়িকা-অভিনেত্রীরা পান না। নায়ক নায়িকাদের এই ব‌্যবধান ও বৈষম‌্য দূর করতে হলে আমাদের অনেকটা পথ হাঁটতে হবে। তা না হলে এমনটা মেনে নেওয়া যায় না।’

উল্লেখ্য ২০১০ সালে তেলেগু ছবি দিয়ে অভিনয়ে জগতে প্রবেশ করেন তাপসী। এরপর, তামিল, মালয়ালম ও হিন্দি ছবিতেও প্রতিভার স্বাক্ষর রেখেছেন তিনি।

আনন্দবাজার/শাহী

আরও পড়ুনঃ  দুষ্টু টম অ্যান্ড জেরি’র বয়স এখন ৮০

সংবাদটি শেয়ার করুন