ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

এমডিশূন্য ঢাকা স্টক এক্সচেঞ্জ

পাঁচ মাস ধরে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) শীর্ষ নির্বাহী কর্মকর্তা তথা ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) পদটি ফাঁকা রয়েছে। এমডি পদে নিয়োগ দিতে এক প্রার্থীকে সুপারিশ করেছিল ডিএসইর পর্ষদ। কিন্তু নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) তার ব্যাপারে নেতিবাচক হওয়ায় তিনি নিয়োগ পাননি বলে দায়িত্বশীল সূত্রে জানা গেছে।

এমনকি বিদায়ী এমডির মেয়াদ বৃদ্ধির প্রস্তাবেও আপত্তি তোলে বিএসইসি। এতে গত পাঁচ মাস ধরে এমডি পদটি ফাঁকা রয়েছে ডিএসইর। ফলে প্রতিষ্ঠানটির প্রশাসনিক কাজে স্থবিরতা নেমে এসেছে বলেছেন সংশ্লিষ্টরা।

পুঁজিবাজার বিশেষজ্ঞ ও অধ্যাপক আবু আহমেদ বলেছেন, ‘পুঁজিবাজারে সর্বত্রই ঢিলেঢালা অবস্থায় চলছে। বিনিয়োগকারীদের স্বার্থ দেখার কেউ নেই। পরিতাপের বিষয় হয়ে দাঁড়িয়েছে, দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইর মতো সংস্থার এমডি নেই গত কয়েক মাস ধরে। পুঁজিবাজার ক্রমেই পরিত্যক্ত (অ্যাবানডেন্ট) বাজারে পরিণত হচ্ছে।’

ডিএসইর এমডি পদে সর্বশেষ ছিলেন কে এ এম মাজেদুর রহমান। গত ১১ জুলাই তার মেয়াদ শেষ হয়। মাজেদুর রহমানের মেয়াদ শেষ হওয়ার পরে তাকে দ্বিতীয় দফায় নিয়োগের জন্য সুপারিশ করেছিল ডিএসই পর্ষদ। কিন্তু বিএসইসি সেই প্রস্তাব নাকচ করে দেয়। তারপর থেকেই শূন্য রয়েছে পদটি।

এদিকে এমডি নিয়োগ দিতে দুই দফায় বিজ্ঞপ্তি প্রকাশ করে ডিএসই। সর্বশেষ সাতজনের সাক্ষাৎকার নেওয়া হয়। এর মধ্য থেকে তিনজনের নাম প্রস্তাব করে ডিএসই। নিয়ম অনুযায়ী সেই তালিকা জমা দেওয়া হয় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসিতে।

দায়িত্বশীল সূত্রে জানা গেছে, তালিকায় থাকা প্রথম জনকেই নিয়োগ দিতে চেয়েছিল ডিএসই। এজন্য বিএসইসির সংশ্লিষ্ট বিভাগে নিজেদের পছন্দের কথাও জানানো হয় বিভিন্নভাবে। কিন্তু প্রস্তাবিত নামটি পছন্দ হয়নি বিএসইসির। ফলে সেই নিয়োগ প্রক্রিয়া শেষ পর্যন্ত বাতিল হয়।

ডিএসইর ডিমিউচুয়ালাইজেশন বিধি অনুযায়ী, ব্যবস্থাপনা পরিচালক পদ শূন্য হওয়ার পরবর্তী ৯০ দিনের মধ্যে নিয়োগ দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। অবশ্য বিএসইসির অনুমতিতে তা বর্ধিত করা যাবে। সে অনুযায়ী গত মাসের (অক্টোবর) মধ্যে ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ দিতে হতো ডিএসইকে। কিন্তু যথাসময়ে এমডি নিয়োগ দেওয়া সম্ভব হয়নি ডিএসইর। সে জন্য বিএসইসি আরও তিন মাস সময় বৃদ্ধি করে দিয়েছে ডিএসইকে এমডি নিয়োগ দিতে। সে অনুযায়ী এমডি নিয়োগে আগামী ১২ জানুয়ারি পর্যন্ত সময় পেয়েছে ডিএসই।

এমডি পদ শূন্য হওয়ার পর থেকে ডিএসইর প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) আবদুল মতিন পাটোয়ারী ভারপ্রাপ্ত এমডি হিসেবে দায়িত্ব পালন করছেন। নিয়োগ বিজ্ঞপ্তির শর্তের মধ্যে ডিএসইর এমডি হিসেবে প্রার্থীর ব্যবস্থাপনা, পণ্যর উন্নয়ন, অভিজ্ঞতা, কর্মদক্ষতা, পাবলিক রিলেশন দক্ষতা ও পুঁজিবাজার বিষয়ের জ্ঞানকে অগ্রাধিকার হিসেবে দেখা হয়।

আনন্দবাজার/ইউএসএস

সংবাদটি শেয়ার করুন