শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

সবজিতে স্বস্তি, বেড়েছে মুরগির দাম

সাতদিনের ব্যবধানে বাজারে বেড়েছে ব্রয়লার মুরগি, আদা, রসুন ও সয়াবিন তেলের দাম। অন্যদিকে সরবরাহ বাড়ায় কমেছে সবজির দাম। এছাড়া সপ্তাহের ব্যবধানে কমেছে পেঁয়াজ, ডিমের দামও।

বাজারে প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৭০ টাকা, যা গত সপ্তাহে ছিল ১৫০ থেকে ১৬০ টাকা। এছাড়া অপরিবর্তিত রয়েছে অন্যান্য মুরগির দাম। বাজারে এখন প্রতি কেজি সোনালি মুরগি বিক্রি হচ্ছে ২৯০ থেকে ৩২০ টাকা। দেশি মুরগি ৪২০ থেকে ৪৫০ টাকা, লাল লেয়ার মুরগি ২৪০ থেকে ২৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এদকে গরুর মাংস বিক্রি হচ্ছে ৫৮০ থেকে ৬০০ টাকা এবং খাসির মাংস বিক্রি হচ্ছে ৮০০ থেকে ৮৫০ টাকা কেজি দরে।

বাজারে সরবরাহ ভালো থাকায় বেশিরভাগ সবজির দাম কেজিপ্রতি ৫ থেকে ১০ টাকা কমেছে। এখন বাজারে প্রতি কেজি শিম বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা, আকারভেদে ফুল কপি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকা, আকারভেদে বাঁধাকপি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা, পটল বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা, লম্বা বেগুন বিক্রি হচ্ছে ৩০ থেকে ৫০ টাকা, পেঁপে ৩০ টাকা, ঢেঁড়স ৫০ টাকা, টমেটো বিক্রি হচ্ছে ১১০ থেকে ১২০ টাকায়। চাল কুমড়া প্রতি পিস ৩৫ থেকে ৪০ টাকা, লাউ আকারভেদে ৫০ থেকে ৬০ টাকা, মিষ্টি কুমড়া ৪০ থেকে ৪৫ টাকায়।

সপ্তাহের ব্যবধানে অপরিবর্তিত রয়েছে আলুর দাম। বাজারে এখন মানভেদে আলু বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকা। এছাড়া দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৭০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৬৫ থেকে ৮০ টাকা। আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫৫ টাকা, যা গত সপ্তাহে ছিল ৫০ থেকে ৬০ টাকা। এছাড়া বাজারে দেশি রসুন বিক্রি হচ্ছে ৫০ থেকে ৭০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৪০ থেকে ৮০ টাকা। দেশি আদা বিক্রি হচ্ছে ৬০ থেকে ১২০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৮০ থেকে ১২০ টাকা।

আরও পড়ুনঃ  সাত দিনের রিমান্ডে ওসি প্রদীপসহ ৭ আসামি

বাজারে অপরিবর্তিত রয়েছে চালের দাম। এখন প্রতি কেজি চিকন চাল বিক্রি হচ্ছে ৫৮ থেকে ৬৮ টাকা, মাঝারি চাল বিক্রি হচ্ছে ৪৮ থেকে ৫৫ এবং মোটা চাল বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৪৮ টাকা কেজি দরে।

সাতদিনের ব্যবধানে মাছের দাম অপরিবর্তিত রয়েছে। কেজিপ্রতি টাকি মাছ ২৫০-৩৫০ টাকা। তেলাপিয়া এবং পাঙাশ মাছ বিক্রি হচ্ছে ১৫০-১৭০ টাকা। শোল মাছ কেজিপ্রতি বিক্রি হচ্ছে ৫০০-৬০০ টাকা। নলা মাছ ১৭০-২০০ টাকা, চিংড়ি ৬০০-৬৫০ টাকা কেজি, রুই ২৫০ থেকে ৩৫০ টাকা এবং এক-দেড় কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১০০০-১২০০ টাকায়।

শুধু খোলা পামওয়েলের দাম কমেছে। এছাড়া অন‍্যগুলো অপরিবর্তিত রয়েছে। প্রতি লিটার খোলা সয়াবিন তেল বিক্রি হচ্ছে ১৩৮ থেকে ১৪০ টাকা, যা গত সপ্তাহে ছিল ১৪০ থেকে ১৪৫ টাকা। বোতলজাত ১৫০ থেকে ১৬০ টাকায় বিক্রি হচ্ছে। খোলা পাম অয়েল ১২৮ থেকে ১৩০, যা গত সপ্তাহে ছিল ১৩০ থেকে ১৩৫ টাকা। এবং পাম অয়েল সুপার বিক্রি হচ্ছে ১৩৩ থেকে ১৩৫ টাকা, যা গত সপ্তাহে ছিল ১৩৫ থেকে ১৩৮ টাকা লিটার।

আনন্দবাজার/ টি এস পি

সংবাদটি শেয়ার করুন