শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

জেনে নিন কোন বয়সে কতক্ষণ ঘুমাবেন

ব্যক্তিভেদে ভিন্ন হতে পারে ঘুমের প্রয়োজনীয়তা। তবে সাধারণ পরিসর হলো প্রতিরাতে সাত থেকে নয় ঘণ্টা। এই পরিসরের কম-বেশি হতে পারে বয়স অনুসারেও।

যুক্তরাষ্ট্রের রোগনিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) প্রতিবেদনে বলা হয়, প্রতিরাতে প্রাপ্তবয়স্কদের কমপক্ষে সাত ঘণ্টা ঘুমানো উচিত। তবে প্রতি তিনজনের মধ্যে একজনও এমনটা করে না।

ঘুমের ঘাটতি হলে নানারকম দীর্ঘমেয়াদী স্বাস্থ্য সমস্যার ঝুঁকি হতে পারে। হৃদরোগ, রক্তনালীর রোগ, ডায়াবেটিস, স্থূলতা ও স্মৃতিভ্রংশতার ঝুঁকি বাড়ে ঘুমের অভাবে।

তবে শিশুরা বেশি ঘুমালে দুশ্চিন্তার কিছু নেই বরং এটিই ভালো। প্রথম বছরে ১৭ থেকে ২০ ঘণ্টা ঘুমাতে পারে শিশুরা। ৪ থেকে ১২ মাসের শিশুদের ১২ থেকে ১৬ ঘণ্টা ঘুমের প্রয়োজন। এক থেকে তিন বছর বয়সী শিশুদের ১১-১৪ ঘণ্টা ঘুমানো প্রয়োজন। তিন থেকে পাঁচ বছর বয়সী শিশুদের ১০-১৩ ঘণ্টা এবং ছয় থেকে ১২ বছর বয়সী শিশুদের ৯-১২ ঘণ্টা ঘুমানো দরকার। এবং কিশোর-কিশোরীদের প্রতিরাতে আট ঘণ্টা ঘুমানো প্রয়োজন।

প্রতিরাতে কলেজ পড়ুয়া ও প্রাপ্তবয়স্কদের সাত থেকে নয় ঘণ্টা ঘুমানোর পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। তরুণদের মস্তিষ্ক বিকাশমান রয়েছে বলে তাদের প্রতিরাতে নয় ঘণ্টা বা আরো বেশি ঘুমানো প্রয়োজন।

যেকোনো বয়সের প্রাপ্তবয়স্ক মানুষের ইনজুরি বা অসুস্থতা থেকে নিরাময়কালে নয় ঘণ্টা বা এর বেশি ঘুমের দরকার হতে পারে।

আনন্দবাজার/ টি এস পি

আরও পড়ুনঃ  সাত দিনে ওজন কমাবেন যেভাবে

সংবাদটি শেয়ার করুন