শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

সেন্টমার্টিনে সাংবাদিকদের নিয়ে প্লাস্টিক পরিষ্কার করলো সেভ আওয়ার সি

সেন্টমার্টিনে সাংবাদিকদের নিয়ে প্লাস্টিক পরিষ্কার করলো সেভ আওয়ার সি

দেশের সুপরিচিত পর্যটন স্পট সেন্টমার্টিন এখন প্লাস্টিক বর্জ্যে আক্রান্ত। অতিরিক্ত প্লাস্টিক বর্জের কারণে নষ্ট হচ্ছে এখানকার সৌন্দর্য। কৃষি জমির উর্বরতা হারানোর পাশাপাশি নষ্ট হয়েছে ভুগর্ভস্থ পানির উৎসও। এতে চরম ক্ষতির সম্মুখিন হচ্ছেন স্থানীয়রা।

তাই দেশের একমাত্র এই প্রবাল দ্বীপকে রক্ষার দাবি নিয়ে এবার সচেতনতামূলক বিচ ক্লিনআপ কর্মসূচি পালন করেছে সমুদ্র সংরক্ষণ বিষয়ক পরিবেশবাদী সংগঠন সেভ আওয়ার সি। এই কাজে তাদের সহযোগি ছিল সাংবাদিক সংগঠন জার্নালিস্টস ওয়েলফেয়ার ফাউন্ডেশন।

সোমবার (১৩ ডিসেম্বর) সকালে সেন্টমার্টিনের উত্তর সৈকতে এই কর্মসূচি পালন করা হয়। সকালে প্লাস্টিক বর্জ্যমুক্ত সৈকতের দাবিতে একটি র্যালি অনুষ্ঠিত হয়। পরে সাংবাদিকদের অংশগ্রহণে সৈকতে পরিচ্ছন্নতা কর্মসূচি পালন করা হয়।

পরিচ্ছন্নতা কর্মসূচি পূর্ববর্তী সংক্ষিপ্ত সভায় বক্তব্য রাখেন সেভ আওয়ার সি এর মহাসচিব মোহাম্মদ আনোয়ারুল হক এবং জার্নালিস্টস ওযেলফেয়ার ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক সালাহ উদ্দিন জসিম।

এ সময় বক্তারা প্রতিবেশ সংকটাপন্ন সেন্টমার্টিনে প্লাস্টিক পণ্য বিক্রি বন্ধের দাবি জানান। একই সংঙ্গে দূষণের জন্য প্লাস্টিকে পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো থেকে ক্ষতিপূরণ আদায় করে সেন্টমার্টিনকে পরিচ্ছন্ন রাখতে ব্যবস্থা নেওয়ারও পরামর্শ দেন তারা।

আনন্দবাজার/এম.আর

আরও পড়ুনঃ  কাটার সময়েই ডুবলো ধান

সংবাদটি শেয়ার করুন