ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

করতোয়া নদীর ভাঙনরোধে মানববন্ধন

করতোয়া নদীর ভাঙনরোধে মানববন্ধন

গাইবান্ধার গোবিন্দগঞ্জে করতোয়া নদীর ভাঙনরোধে শিগগিরই কার্যকর ব্যবস্থা নেওয়ার দাবিতে মানববন্ধন করেছে এলাকাবাসী। গতকাল মঙ্গলবার দুপুরে উপজেলার তালুককানুপুর ইউনিয়নের করতোয়া নদীর পাড়ে ভাঙন কবলিত পূর্ব সমসপাড়া ও উত্তরপাড়া গ্রামের শতশত মানুষ এ মানববন্ধনে অংশনেন।

মানববন্ধনে ভাঙনে ক্ষতিগ্রস্তরা জানান, করতোয়া নদীর পানি বাড়ার সঙ্গে সঙ্গে তীব্র ভাঙন শুরু হয়। গত বছর বন্যায় উপজেলার তালুককানুপুর ইউনিয়নের পূর্ব সমসপাড়া ও উত্তরপাড়া গ্রামের বিস্তির্ণ এলাকাজুড়ে ভাঙনে দেড় শতাধিক ঘর-বাড়িসহ আবাদি জমি নদীগর্ভে বিলীন হয়ে যায়। ভাঙনরোধে দ্রুত কার্যকর ব্যবস্থা না নেয়া হলে দুইগ্রামের দুই শতাধিক পরিবারের বসতবাড়ি, একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়, একটি মসজিদসহ কয়েক হাজার একর ফসলি জমি ও গাছপালা হুমকির মুখে পড়বে। এছাড়া অব্যাহত ভাঙ্গণে সহ¯্রাধিক বাড়ি-ঘরসহ কয়েকশত একর আবাদি জমি হুমকির মুখে রয়েছে।

স্থানীয় আওয়ামী লীগ নেতা আব্দুল গণি মাস্টারের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, তালুককানুপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আতিকুর রহমান আতিক, ইউপি সদস্য আব্দুল হামিদ, সমাজসেবক রফিকুল ইসলাম, সাবেক ইউপি সদস্য জাহিদুল ইসলাম তারা, সমাজসেবক রুহুল আমিন রুবেলসহ আরো অনেকে।

এদিকে নদী ভাঙ্গনের বিষয়ে তালুককানুপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আতিকুর রহমান আতিক জানান, ‘নদী ভাঙনের ফলে এসব মানুষ সর্বশাস্বান্ত হয়ে গেছে। ভাঙনরোধে দ্রæত প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে বাড়িঘরসহ বিভিন্ন স্থাপনা নদীগর্ভে চলে যাবে।’

আনন্দবাজার/এম.আর

সংবাদটি শেয়ার করুন