শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

আর্থিক-বীমার ৯০ শতাংশ কোম্পানির শেয়ার দর পতন

আর্থিক-বীমার ৯০ শতাংশ কোম্পানির শেয়ার দর পতন

পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক ও বীমা খাতের ৯০ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে গত বুধবার। এর মধ্যে আর্থিক খাতের ৮৯ দশমিক ১৩ শতাংশ ও বীমা খাতের ৯০ দশমিক ৩৩ শতাংশ কোম্পানির শেয়ার দর পতন হয়েছে।

এ কারনে এদিন মন্দায় কেটেছে পুঁজিবাজার। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব ধরনের সূচক পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেনে অংশ নেয়া উভয় স্টকের বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে।

বুধবার দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এসব তথ্য জানা গেছে।

বুধবার পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩৬৫টি কোম্পানির মধ্যে ২৫৯টি বা ৭১ শতাংশ শেয়ার ও ইউনিটের দর পতন হয়েছে। এদিন সব খাতের বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর পতন হয়েছে। এদিন আর্থিক ও বীমার ৯২ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। এর মধ্যে আর্থিক খাতের শেয়ার দরে সবচেয়ে বেশি পতন হয়েছে। তালিকাভুক্ত আর্থিক খাতের ৫৫ প্রতিষ্ঠানের মধ্যে ৫০টির শেয়ার দর পতন হয়। এদের মধ্যে ৩২টি ব্যাংকের ৩২টিই বা শতভাগ কোম্পানির শেয়ার দর পতন হয়। পাশাপাশি ২৩টি নন ব্যাংকিং প্রতিষ্ঠানের মধ্যে ১৮টির বা ৭৮ শতাংশ শেয়ার দর পতন হয়েছে। এছাড়া ৫২টি বীমা প্রতিষ্ঠানের ৪৭টির বা ৯০ শতাংশ কোম্পানির শেয়ার দর পতন লক্ষ্য করা গেছে।

বুধবারে আর্থিক ও বীমা খাতের মোট ১০৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর পতন হয়েছে ৯৭টির কোম্পানির। দুই খাতের ৯০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার দর পতন হয়েছে জানিয়ে পুঁজিবাজার সংশ্লিষ্টরা জানান, আজ ডিএসইতে আর্থিক খাতের ৫৫ প্রতিষ্ঠানের মধ্যে ৫০টির শেয়ার দর পতন হয়েছে । বীমা ৫২ প্রতিষ্ঠানের মধ্যে ৪৭টির শেয়ার দর পতন হয়। এধরনের পতন কারনে ডিএসইর পুঁজিবাজারে লেনদেন মন্দা চিত্র ফুটে ওঠেছে।

আরও পড়ুনঃ  পুঁজিবাজারে সূচকের উত্থানে লেনদেন

ডিএসইতে গত বুধবার লেনদেন হয়েছে ১ হাজার ১২৯ কোটি ৫৫ লাখ টাকা। আগের কার্যদিবস মঙ্গলবার লেনদেন হয়েছিল ১ হাজার ৩১৪ কোটি ৬০ লাখ টাকা। গতকাল ডিএসইতে লেনদেন হওয়া ৩৬৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে বেড়েছে ৭৫টির, কমেছে ২৫৯টির এবং পরিবর্তন হয়নি ৩১টির দর।

বুধবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯৫ দশমিক শূন্য ৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৯১৭ দশমিক ৯১ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক ২৯ দশমিক ৪৮ পয়েন্ট ও ডিএসইএস বা শরিয়াহ সূচক ১৬ দশমিক ৫৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ২ হাজার ৬৩১ দশমিক ৩৭ পয়েন্টে ও ১ হাজার ৪৫২ পয়েন্টে।

টাকার অংকে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- ওয়ার ব্যাংক, বেক্মিমকো, আইএফআইসি ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামি ব্যাংক, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট টেক্সটাইল, সাইফ পাওয়ারটেক, এনআরবি কমার্শিয়াল ব্যাংক, ফরচুন সুজ, বেক্সিমকো ফার্মা।

অপর পুঁজিবাজার সিএসইতে গত বুধবার লেনদেনের পরিমাণ ৫৮ কোটি ৬০ লাখ টাকা। আগের কার্যদিবস মঙ্গলবার লেনদেন হয়েছিল ৫২ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার। এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৮৫টির কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৮৭টির, কমেছে ১৭১টির এবং পরিবর্তন হয়নি ২৭টির কোম্পানির।

এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ২৪৬ দশমিক ১২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২০ হাজার ২৬৯ দশমিক ৭৬ পয়েন্টে। এছাড়া সিএসই-৫০ সূচক ২২ দশমিক ৩২ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ১৩৯ দশমিক ২৫ পয়েন্ট, সিএসসিএক্স সূচক ১৪৮ দশমিক ২৪ পয়েন্ট ও সিএসআই সূচক ১১ দশমিক ২৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৫৪৪ দশমিক ৬৭ পয়েন্টে, ১৪ হাজার ২৭৫ দশমিক ৮৫ পয়েন্টে, ১২ হাজার ১৯০ দশমিক ২৮ পয়েন্টে ও ১ হাজার ২৩৭ দশমিক ২১ পয়েন্টে ।

আরও পড়ুনঃ  নান্দনিক-আজব রেলস্টেশন

আনন্দবাজার/শহক

সংবাদটি শেয়ার করুন