ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ইসরায়েলের সাথে আমিরাত-বাহরাইনের নৌ মহড়া

প্রথমবারের মতো উপসাগরীয় কোনো দেশের নৌবাহিনী যৌথ নৌ মহড়া চালাচ্ছে আমেরিকান নৌবাহিনীর সমন্বয়ে পরিচালিত ইসরায়েলি রণতরীর সঙ্গে। তিন বছর আগেও যা ছিলো অচিন্তনীয়। লোহিত সাগরে পাঁচ দিনের এই নৌ মহড়ায় সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, ইসরায়েল এবং আমেরিকার রণতরীগুলো অংশ নিয়েছে।

গত বুধবার এই মহড়া শুরু হয়েছে এবং এই মহড়ায় অন্তর্ভুক্ত করা হয়েছে ‘জাহাজের মুক্ত চলাচল নিশ্চিত করতে’ জাহাজে ওঠা, অনুসন্ধান চালানো এবং তা জব্দ করার কৌশল।

মার্কিন নৌবাহিনীর কেন্দ্রীয় কমান্ড জানায়, আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতা বাড়াতে যৌথভাবে কাজ করতে অংশ গ্রহণকারী দেশগুলোর নৌবাহিনীর দক্ষতা বৃদ্ধি এই প্রশিক্ষণের লক্ষ্য।

২০২০ সালের সেপ্টেম্বরে ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করতে অ্যাব্রাহাম চুক্তি নামে একটি চুক্তি স্বাক্ষর আরব আমিরাত এবং বাহরাইন। ওই চুক্তির পরই এই যৌথ মহড়ায় অংশ নিচ্ছে দেশগুলো। চুক্তি স্বাক্ষরের পর উপসাগরীয় দেশ দুটি এবং ইসরায়েল মধ্যে কূটনৈতিক, সামরিক এবং গোয়েন্দা যোগাযোগের ব্যাপারে ব্যাপকভিত্তিতে আলাপ আলোচনা হয়েছে। বিশেষ করে ইরান বিষয়ে এই দেশগুলোর একই ধরনের উদ্বেগের পটভূমিতে।

জানা যায়, ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান নিজে বাহরাইনে গেছেন এবং গত অক্টোবর মাসে ইউএই-র বিমান বাহিনীর অধিনায়ক প্রথমবারের মতো এধরনের একটি সফরে ইসরায়েল গেছেন।

আনন্দবাজার/ টি এস পি

সংবাদটি শেয়ার করুন