ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

বড় দরপতন শেয়ারবাজারে


সপ্তাহের প্রথম কার্যদিবসে আজ রবিবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। এতে বড় পতন হয়েছে মূল্যসূচকের। সেইসাথে লেনদেনের পরিমাণও কমেছে।

এদিন বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে ডিএসইতে লেনদেন শুরু হয়। এতে ডিএসইর প্রধান সূচক ৩১ পয়েন্ট বেড়ে যায় লেনদেনের প্রথম চার মিনিটেই। তবে বেশি সময় স্থায়ী হয়নি শুরুর এই বড় উত্থান প্রবণতা।

লেনদেনে অংশ নেওয়া একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমতে থাকে প্রথম আধাঘণ্টার লেনদেন শেষ হতেই। ফলে দেখতে দেখতেই ঋণাত্মক হয়ে পড়ে মূল্যসূচক। পতনের মাত্রা আরও বেড়ে যায় লেনদেনের শেষ দিকে। এতে বড় দরপতন দিয়ে শেষ হয় দিনের লেনদেন।

দিনের লেনদেন শেষে আগের দিনের তুলনায় ৬৫ পয়েন্ট কমে ৬ হাজার ৯৩০ পয়েন্টে নেমে গেছে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স। অপর দুই সূচকের মধ্যে ১২ পয়েন্ট কমে ১ হাজার ৪৬৪ পয়েন্টে দাঁড়িয়েছে ডিএসই শরিয়াহ্। এবং বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ২৪ পয়েন্ট কমে ২ হাজার ৬৫৫ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে লেনদেনে অংশ নেওয়া ৬৮ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। এবং দাম কমেছে ২৭৩টির। অপরিবর্তিত রয়েছে ৩২টির দাম।

বাজারটিতে ১ হাজার ১১১ কোটি ৩৫ লাখ টাকা লেনদেন হয়েছে। আগের দিন ১ হাজার ৫০৬ কোটি ২৩ লাখ টাকা লেনদেন হয়। সেই হিসাবে ৩৯৪ কোটি ৮৮ লাখ টাকা লেনদেন কমেছে।

ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। ১৫৪ কোটি ৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে কোম্পানিটির। দ্বিতীয় স্থানে রয়েছে ব্র্যাক ব্যাংক। ৬৫ কোটি ৪৬ লাখ টাকার লেনদেন হয়েছে কোম্পানিটির। এবং ৪৭ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে ওরিয়ন ফার্মা তৃতীয় স্থানে রয়েছে।

ডিএসইতে লেনদেনে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- আইএফআইসি ব্যাংক, জিনেক্স ইনফোসিস, সাইফ পাওয়ারটেক, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, এনআরবিসি ব্যাংক, লাফার্জহোলসিম বাংলাদেশ ও ডেল্টা লাইফ ইন্সুরেন্স।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ২১৯ পয়েন্ট। বাজারটিতে ৩১ কোটি ৫২ লাখ টাকা লেনদেন হয়েছে। লেনদেনে অংশ নিয়েছে ২৭০টি প্রতিষ্ঠান। এর মধ্যে ৫৮টির দাম বেড়েছে। এবং দাম কমেছে ১৯৯টির। ১৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

আনন্দবাজার/ টি এস পি

সংবাদটি শেয়ার করুন