ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

২০২২ সালে ২৪ দিন বন্ধ থাকবে ব্যাংক

আগামী বছর (২০২২ সালে) কেন্দ্রীয় ব্যাংকসহ বাংলাদেশের সকল তফসিল ব্যাংক ২৪ দিন বন্ধ থাকবে। ছুটির এই তালিকা প্রকাশ করেছে কেন্দ্রীয় ব্যাংক। গত ৩১ অক্টোবর জনপ্রশাসন মন্ত্রণালয়ের জারি করা এক প্রজ্ঞাপনের ভিত্তিতে এ ছুটির তালিকা প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তি অনুসারে, ২০২২ সালে দেশের সকল তফসিলি ব্যাংকের কার্যক্রম মোট ২৪ দিন বন্ধ থাকবে। এবারও চাঁদ দেখা সাপেক্ষে ঈদুল ফিতর ও ঈদুল আজহাতে তিনদিন করে মোট ছয়দিন ছুটি থাকছে। এবং অন্যান্য দিবসগুলোতে ছুটি একদিন করে।

আসছে বছরে ছুটির তালিকায় রয়েছে ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম দিবস ও জাতীয় শিশু দিবস, ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস, ১৪ এপ্রিল বাংলা নববর্ষ, ১ মে শ্রমিক (মে) দিবস। এছাড়াও চাঁদ দেখার উপর নির্ভর করে শবে বরাত ১৯ মার্চ, জুমাতুল বিদা ও শব-ই-ক্বদর ২৯ এপ্রিল, ঈদুল ফিতর ২-৩-৪ মে, বুদ্ধ বা বৈশাখী পূর্ণিমা ১৫ মে। তাছাড়া ১ জুলাই ব্যাংক হলিডে উপলক্ষ্যে সকল ব্যাংক বন্ধ থাকবে।

এবং বছরের দ্বিতীয়ভাগে, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস, জন্মাষ্টমী ১৮ আগস্ট, দুর্গাপূজা বা বিজয়া দশমী ৫ অক্টোবর, বিজয় দিবস ১৬ ডিসেম্বর, যিশু খ্রিস্টের জন্মদিন বা বড়দিন ২৫ ডিসেম্বর এবং বছরের শেষদিন অর্থাৎ ৩১ ডিসেম্বর ব্যাংক হলিডে উপলক্ষে বন্ধ থাকবে।

চাঁদ দেখার উপরে নির্ভর করে ৯-১০-১১ জুলাই ঈদুল আজহা, ৯ আগস্ট আশুরা, ৯ অক্টোবর ঈদ-ই-মিলাদুন্নবী (সা.) উপলক্ষে বন্ধ থাকবে।

আনন্দবাজার/টি এস পি  

সংবাদটি শেয়ার করুন