ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

বাজারে অস্থির ভোজ্যতেলের দাম

ভোগ্যপণ্যের বাজারে আবারো অস্থির হয়ে উঠেছে পাম অয়েলের দাম। পাইকারি বাজার খাতুনগঞ্জে গত দুই সপ্তাহে পণ্যটির দাম বেড়েছে মণে ৭০০ টাকা। চাহিদা স্থির ও আর্ন্তজাতিক বাজারে পণ্যটির বুকিং দর কমে যাওয়ার পরও আমদানিকারক ও পাইকারি ব্যবসায়ীদের কারসাজিতে খাতুনগঞ্জে পণ্যটির দাম বাড়ছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

ভোগ্যপণ্যের বৃহৎ পাইকারি বাজার খাতুনগঞ্জের পাইকারি দোকানগুলোতে শনিবার প্রতিমণ (৪০ দশমিক ৯০ কেজি) পাম অয়েল বিক্রি হয়েছে ৪ হাজার ৫০০ টাকা দরে। যা দুই সপ্তাহ আগে মাত্র ৩ হাজার ৮০০ টাকা দামে বিক্রি করা হয়েছে। সেই হিসেবে, দুই সপ্তাহের ব্যবধানে মণে সাড়ে ৭০০ টাকা বেড়েছে প্রতিমণ পাম অয়েলের দাম।

বর্তমানে খাতুনগঞ্জে টিকে গ্রুপের বে ফিশিং পাম অয়েল মণপ্রতি ৪৫০০ টাকা, এস আলম ৪৪৯০ টাকা এবং সিটি গ্রুপ, মেঘনা গ্রুপ ও বসুন্ধরা গ্রুপের পাম অয়েল ৪৪৮০ টাকা দরে বিক্রি হচ্ছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

পাম অয়েলের পাশাপাশি মণে প্রায় ৪০০ টাকা পর্যন্ত বেড়েছে পাম সুপার অয়েলের দামও। দুই সপ্তাহ আগে বাজারে প্রতি মণ পাম সুপার অয়েল বিক্রি হয়েছে ৪ হাজার ২০০ টাকা দরে। মণে ৪০০ টাকা পর্যন্ত বেড়ে বর্তমানে একই পাম সুপার অয়েল ৪ হাজার ৬০০ টাকা দামে বিক্রি হচ্ছে।

পাম সুপারের মধ্যে বর্তমানে টিকে গ্রুপের প্রতি মণ বে ফিশিং ৪৬০০ টাকা, এস আলম ৪৫৯০ টাকা এবং অন্যান্য গ্রুপের (মেঘনা, সিটি ও বসুন্ধরা) পাম সুপার ৪৫৮০ টাকায় বিক্রি হচ্ছে বলে জানা গেছে।

শনিবার খাতুনগঞ্জে প্রতি মণ সয়াবিন বিক্রি হয়েছে ৪ হাজার ৮৫০ টাকা দামে। যা গত দুই সপ্তাহ আগে ৪ হাজার ৬০০ টাকা দামে বিক্রি হয়েছে। সেই হিসেবে, গত দুই সপ্তাহে সয়াবিনের দামও মণে ২৫০ টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে।

আনিন্দবাজার/শহক

সংবাদটি শেয়ার করুন