ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

বঙ্গবন্ধুর পলাতক খুনি: আছে কে কোথায়

বাংলাদশের ইতিহাসে নির্মম হত্যাকাণ্ড ঘটে যাওয়া ভয়াল ১৫ আগষ্ট আজ। ৪৬ বছর আগে এ দিন দিবাগত রাত্রে হত্যা করা হয়েছিল বাংলাদেশের স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের। দিনটি এলেই ভেসে ওঠে কিছু নরপিশাচের ঘৃণ্য রূপ। যাদের মৃত্যুদণ্ডের রায় হয়েছে, কিন্তু কার্যকর করা যায়নি। চলতি বছর স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করছে বাংলাদেশ। কিন্তু স্বাধীনতার মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা মামলার রায় পুরোপুরি কার্যকর করা যায়নি এখনো।

বঙ্গবন্ধু হত্যা মামলার রায়ে ১২ জন আসামির মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। এর মধ্যে ছয়জনের রায় কার্যকর করা হয়েছে। একজন বিদেশে মারা গেছেন বলে খবর পাওয়া গেছে। বাকি পাঁচজন এখনো রয়েছে ধরাছোঁয়ার বাইরে।

এদের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত পলাতক পাঁচ খুনির মধ্যে এ এম রাশেদ চৌধুরী যুক্তরাষ্ট্রে ও নূর চৌধুরী কানাডায় অবস্থান করছেন। বাকি তিনজন- শরিফুল হক ডালিম, মোসলেম উদ্দিন খান ও খন্দকার আব্দুর রশিদ কোথায় আছেন, সে বিষয়ে সরকারের কাছে সুনির্দিষ্ট কোনো তথ্য নেই।

ইউরোপের কোনো দেশে বঙ্গবন্ধুর খুনি মোসলেম উদ্দিন খান পালিয়ে আছেন বলে ধারণা করা হচ্ছে। আরেক খুনি শরিফুল হক ডালিম পাকিস্তান, লিবিয়া অথবা স্পেনে এবং খন্দকার আব্দুর রশিদ পাকিস্তান অথবা আফ্রিকার কোনো একটি দেশে পালিয়ে আছেন বলে ধারণা করা হচ্ছে।

খুনিদের অবস্থান প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, ‘আমরা দুজনের অবস্থান জানি। একজন যুক্তরাষ্ট্রে আছেন, আরেকজন কানাডায়। বাকি তিনজনের অবস্থান আমরা জানতে পারিনি। আমরা দেশবাসীকে, আমাদের সব প্রবাসীকেও বলেছি যদি তারা কেউ তাদের তথ্য দিতে পারেন; যদি সঠিক তথ্য দিতে পারেন তবে পুরস্কৃত করব।’

আনন্দবাজার/শহক

সংবাদটি শেয়ার করুন