শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

পেঁয়াজ ছাড়াও রান্না সম্ভব

বর্তমান বাজারে পেয়াজের দামের তুমুল তাড়তম্মের কারনে রান্নায় তরকারিতে পেয়াজ ব্যাবহার করা অসম্ভব হয়ে উঠছে। তাই মনে হচ্ছে, এখন পেয়াজ ছারাই রান্না করতে হবে । প্রশ্ন আসতে পারে মনে, পেঁয়াজ ছাড়া রান্না সুস্বাদু হবে তো? অবশ্যই হবে, সেক্ষেত্রে প্রয়োজন সঠিক কৌশলগুলো জানা। আর সেগুলো হলো :

১. মাংস কিংবা মাছের ঝোল ঘন করতে পেঁয়াজের বদলে পরিমাণমতো পেঁপে বাটা ব্যবহার করতে পারেন। এতে মাছ-মাংসের আঁশটে গন্ধ দূর হবে এবং ঝোলও ঘন হবে।

২. পেঁয়াজ ব্যবহার না করে রসুন বেশি করে ব্যবহার করুন। গরম তেলে রসুন ও শুকনা মরিচের ফোঁড়ন দারুণ সুগন্ধ তৈরি করে। ডাল কিংবা বিভিন্ন ধরনের ভাজি এভাবেই তৈরি করা যাবে।

৫. পেঁয়াজের বদলে বেল পেপার কিংবা ক্যাপসিকাম ব্যবহার করতে পারেন। ক্যাপসিকাম খাবারের স্বাদ বাড়াবে। ভাজি, মাছ বা মাংসের ঝোলে ক্যাপসিকামের ঝাঁঝালো স্বাদ ও গন্ধ কিন্তু দারুণ।

৬. পেঁয়াজের বদলে স্প্রিং অনিয়ন কিংবা পেঁয়াজ কলি রান্নায় ব্যবহার করলে তরকারিতে পেঁয়াজের স্বাদ ও গন্ধ পাওয়া যাবে।

৭. যদি মাংস রান্না করতে চান, তাহলে পেঁয়াজের বদলে আদা, রসুন বাটা, সরিষা, নারকেল, চিনাবাদাম, টমেটো কেচাপ আর পছন্দমত মশলা ব্যবহার করুন।

৮. মাছ রান্না করতে রসুন আদা, সরিষা বাটা, কাঁচামরিচ বাটা দিয়ে রান্না করে দেখুন। স্বাদ মুখে লেগে থাকবে। সবজিতে অবশ্যই রসুনের পরিমাণ বাড়িয়ে দিন ।

অানন্দবাজার/একে

আরও পড়ুনঃ  মৌসুম শেষের পথে তবুও কমেনি পেঁয়াজের দাম

সংবাদটি শেয়ার করুন