ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

আরব আমিরাতে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

চারদিনের সরকারি সফরে সংযুক্ত আরব আমিরাতে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ‘দুবাই এয়ার শো-২০১৯’ সহ আরও কিছু অনুষ্ঠানে অংশ নিতে, সংযুক্ত আরব আমিরাতের শাসক মোহাম্মদ বিন রাশেদ আল মাকতুমের আমন্ত্রণে সরকারি এ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী।

১৬ নভেম্বর সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে আমিরাত এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকা ছাড়বেন শেখ হাসিনা। ফ্লাইটটি দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে স্থানীয় সময় রাত ১০টা ১০ মিনিটে। সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান তাকে অভ্যর্থনা জানাবেন।

অভ্যর্থনার পর বিমানবন্দর থেকে আনুষ্ঠানিক মটর শোভাযাত্রা করে তাকে হোটেল শাংরি-লায় নিয়ে যাওয়া হবে। পুরো সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অবস্থান করবেন এই হোটেলেই। মধ্যপ্রাচ্য এশিয়া ও আফ্রিকার বৃহত্তম এরোস্পেস ইভেন্ট ‘দুবাই এয়ার শো-২০১৯’ এর উদ্বোধনী অনুষ্ঠানে ১৭ নভেম্বর যোগ দেবেন তিনি। চারদিনের সফর শেষে প্রধানমন্ত্রী দেশে ফিরবেন ১৯ নভেম্বর।

আগামী ১৭ থেকে ২১ নভেম্বর পর্যন্ত দ্বিবার্ষিক এই এয়ার শোটি অনুষ্ঠিত হবে। এবার ২০১৭ সালে অনুষ্ঠিত এয়ার শো এর সাফল্যকে ছাড়িয়ে যাওয়ার আশা করছে আয়োজকরা। ২০১৭ সালের এয়ার শোতে ৬৩টি দেশের ৭৯ হাজার ৩৮০ জন যোগদানকারী ও ১২শ’ এক্সিবিটরকে স্বাগত জানানো হয়েছিলো।

গতকাল পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন সংবাদ সম্মেলনে বলেন, প্রধানমন্ত্রীর দুবাই সফরের সময় তিনটি স্মারক সই হবে। এগুলোর দুটি হচ্ছে- দুই দেশের বিনিয়োগ কর্তৃপক্ষের মধ্যে সহযোগিতা চুক্তি ও দুই দেশের অর্থনৈতিক অঞ্চলের মধ্যে সহযোগিতা চুক্তি এবং আরব আমিরাতের দুবাইতে বাংলাদেশ দূতাবাসের স্থায়ী ভবন নির্মাণে জমি বরাদ্দ সংক্রান্ত প্রটোকল।

পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রী ১৮ নভেম্বর আবুধাবিতে বাংলাদেশ দূতাবাসে সংযুক্ত আরব আমিরাতে কর্মরত বাংলাদেশীদের ভোটার লিস্ট প্রণয়ন শুরু এবং স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণে নির্বাচন কমিশনের অনুষ্ঠান উদ্বোধন করবেন।

আনন্দবাজার/ডব্লিউ এস

সংবাদটি শেয়ার করুন