শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

রেকর্ড ছাড়িয়েছে রডের বাজার, ৬ মাসে দাম বেড়েছে টনে ২০ হাজার টাকা

অতীতের সব রেকর্ড ছাড়িয়েছে এম এস রডের দাম। মাত্র ৬ মাস আগে ৫২ হাজার টাকায় বিক্রি হওয়া ৭৫ গ্রেডের এম এস রড এখন বিক্রি হচ্ছে প্রতি টন ৭২ হাজার টাকায়। সেই হিসেবে, পাইকারি বা মিল পর্যায়ে গত ৬ মাসে প্রতি টন রডের দাম ২০ হাজার টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। দেশীয় ও আন্তর্জাতিক বাজারে রড তৈরির কাঁচামাল স্ক্র্যাপ ও বিলেটের দাম বৃদ্ধি পাওয়ায় পণ্যটির দাম বাড়ছে বলে জানিয়েছেন এই খাতের উদ্যোক্তারা।

গত দুই দিনে ইস্পাতের বাজারে অস্বাভাবিক বেড়েছে ৭৫ গ্রেডের (৫০০ ওয়াট) রডের দাম। গত দুই দিনে দুই দফায় প্রতি টনে ২ হাজার টাকা বেড়েছে সর্বোচ্চ গ্রেডের এই রডের দাম। গতকাল বাজারে বিভিন্ন ব্রান্ডের প্রতি টন ৭৫ গ্রেডের রড বিক্রি হয়েছে ৭০-৭২ হাজার টাকা দামে। যা গত সপ্তাহে ৭০ হাজার টাকার নিচে বিক্রি হয়েছে। আর গেল বছরের (২০২০ সাল) নভেম্বরের শেষ দিকে প্রতি টন ৭৫ গ্রেডের রডের দাম ছিল মাত্র ৫০-৫২ হাজার টাকার মধ্যে। সেই হিসেবে, গত ছয় মাসে প্রতি টন ৭৫ গ্রেডের রডের দাম বেড়েছে ২০-২২ হাজার টাকা।

সোমবার বাজারে বিভিন্ন ব্রান্ডের মধ্যে ৭৫ গ্রেডের বিএসআরএম ও কেএসআরএম ৭২ হাজার টাকা, একেএস ও জিপিএইচ ৭১ হাজার টাকা ও গোল্ডেন ইস্পাত ৭০ হাজার টাকা দরে বিক্রি হয়েছে।

গত সপ্তাহের শেষদিন অর্থাৎ বৃহষ্পতিবারে বাজারে বিএসআরএম ও কেএসআরএম ৭০ হাজার টাকা, একেএস ও জিপিএইচ ৬৯ হাজার টাকা ও গ্লোডেন ইস্পাত ৬৮ হাজার টাকা দরে বিক্রি হয়েছে।

আরও পড়ুনঃ  বাজারে সবজি কিনতে গিয়ে দিশেহারা সাধারণ মানুষ

গত দুই দিনে আরো এক দফা বেড়েছে সেমি অটো, সাধারণ গ্রেড ও বাংলা রডের বাজারও। গত ছয় মাসের ব্যবধানে এসব রডের দামও টনপ্রতি ২০-২২ হাজার টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে

এর মধ্যে সেমি অটো মিলের ৬০ গ্রেডের রডের দাম দুই দিনের ব্যবধানে প্রতিটন ৬২ হাজার থেকে বেড়ে ৬৪-৬৫ হাজার টাকায় বিক্রি হচ্ছে। বাজারে সেমি অটো এম এস রডের মধ্যে পেনিনসুলা, ইসলাম স্টিল, আল কারা স্টিল, এনবিআর স্টিল, বলাকা স্টিল এমএসআরএম (মানতি) ও আম্বিয়া ব্রান্ডের রড উল্লেখযোগ্য। ছয় মাস আগে সেমি অটো মিলের ৬০ গ্রেডের রডের দাম ছিল সর্বোচ্চ ৪২-৪৪ হাজার টাকার মধ্যে।

একই সময়ে দুই হাজার টাকা বেড়ে বর্তমানে সাধারণ ৪০ গ্রেডের প্রতিটন এম এস রড বিক্রি হচ্ছে সর্বনিম্ন ৬৩ হাজার ৫০০ টাকায়। দুই দিন আগে বাজারে একই মানের রড ৬০-৬১ হাজার টাকার মধ্যে বিক্রি হয়েছে। সাধারণ গ্রেডের মধ্যে জিরি সুবেদার স্টিল, আল ছফা স্টিল, খলিল স্টিল, ব্রাদার্স স্টিল, রাইজিং স্টিলের বিকিকিনি বেশি।

গত ছয় মাস আগে অর্থাৎ গেল নভেম্বর পর্যন্ত পাইকারিতে ৪০ গ্রেডের রডের দাম ছিল ৪০ হাজার টাকার নিচে।

গত এক সপ্তাহে বাংলা রডের দাম টনে দুই হাজার টাকা বেড়ে বর্তমানে বিক্রি হচ্ছে ৬০ হাজার ৫০০ টাকায়। গত ছয়মাস আগে এসব বাংলা রডের দাম ছিল মাত্র ৩৭-৩৮ হাজার টাকার মধ্যে। বাংলা রডের মধ্যে বাজারে মাস্টার স্টিল, গোল্ডেন আয়রন, গোল্ডেন স্টিল, এস এল স্টিল, ভাটিয়ারি স্টিল ও চম্পা স্টিলের বিকিকিনি বেশি।

আরও পড়ুনঃ  ভারসাম্যহীন মসলার বাজার

বিএসআর গ্রুপের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর তপন সেনগুপ্ত বলেন, রডের দাম বৃদ্ধির প্রধান কারণ আর্ন্তজাতিক বাজারে স্ক্র্যাপ ও স্ক্র্যাপ জাহাজের বুকিং দর বৃদ্ধি। গত বছর ২০২০ সালে জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত আন্তর্জাতিক বাজারে প্রতি টন স্ক্র্যাপের দাম ছিল ২৬৫-২৭০ ডলারে। চলতি সপ্তাহে স্ক্র্যাপের বুকিং দর ৫৫০-৫৮০ ডলার অর্থাৎ স্ক্র্যাপের প্রায় দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে। কিন্তু আমরা সরকারের মেগা প্রজেক্ট এবং ক্রেতাদের সামর্থের কথা ভেবে পণ্যের দাম দ্বিগুণ করতে পারি নি। এখনো উৎপাদন খরচের সাথে সমন্বয় করে পণ্য বিক্রি করছি।

সংবাদটি শেয়ার করুন