বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ধর্মপাশায় ইজারা সময় পেরিয়ে গেলেও পরিশোধ করা হচ্ছে না ইজারামুল্য

ইজারামুল্য পরিশোধ করার নির্ধারিত সময়সীমা পেরিয়ে গেলেও সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলায় ইজারাকৃত ছয়টি হাটবাজারের ইজারাদারের মধ্যে সব ইজরাদারেরা ইজারামুল্যসহ অন্যান্য পাওনাদি এখনো পরিশোধ করেননি। এতে করে সরকারি রাজস্ব আদায় মারাত্মকভাবে বিঘ্নিত হচ্ছে।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, এ উপজেলায় ১২টি হাট বাজার রয়েছে। ১৪২৮ বঙ্গাব্দের ১বৈশাখ থেকে ওই বঙ্গাব্দের ৩০চৈত্র পর্যন্ত এক বছর মেয়াদে ইজারা দেওয়ার জন্য উপজেলা প্রশাসন দরপত্র আহ্বান করে। দরপত্রের মাধ্যমে উপজেলার মধ্যনগর বাজারটি ৭১লাখ টাকায় ইসতিয়াক হোসেন চৌধুরী, মহেশখলা বাজারটি ৩১লাখ ৬৩হাজার টাকায় আজিজুর রহমান, গোলকপুর বাজারটি ৭৫হাজার টাকায় রাকিব উল্লাহ, ভোলাগঞ্জ বাজারটি ১লাখ ৬হাজার ৩০০টাকায় আবদুল মোতালেব, বাদশাগঞ্জ বাজারটি ৩ লাখ ১৫হাজার টাকায় ইমরান হোসেন, বংশীকুণ্ডা বাজারটি এক লাখ ৪১হাজার টাকায় হিরণ মিয়া সর্বোচ্চ দরপত্রদাতা হিসেবে নির্বাচিত হন।

এছাড়া ধর্মপাশা বাজারটি মামলাজনিত কারণে উচ্চ আদালতের স্থগিতাদেশ রয়েছে। আর জয়শ্রী বাজার, সানবাড়ী বাজার,রাজাপুর বাজার,পাইকুরাটি বাজার ও গাছতলা বাজারটির দরপত্র ইজারা নিতে কেউ অংশ নেয়নি। হাটবাজার ইজারা পাওয়া সর্বোচ্চ দরপত্র দাতাদেরকর চিঠি প্রাপ্তির সাত কার্যদিবসের মধ্যে ইজারামুল্য, ভ্যাট ও আয়করসহ যাবতীয় পাওনা পরিশোধের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো.মুনতাসির হাসান গত ১০মার্চ চিঠি দেন। ১৯মার্চের মধ্যে যাবতীয় পাওনাদি পরিশোধ করার কথা ছিল। কিন্ত নির্ধারিত সময়ের মধ্যে কোনো ইজারাদারই ইজারামুল্যসহ অন্যান্য পাওনাদি পরিশোধ করেননি ।

হাটবাজার ইজারার শর্তাবলীর ৫নম্বর শর্তে উল্লেখ রয়েছে,যার দরপত্র গৃহীত হবে তিনি সংবাদ অবহিত হওয়ার সাত কার্যদিবসের মধ্যে দরপত্রে উল্লেখিত দরের অবশিষ্ঠ ৭৫ভাগ অর্থ এবং দাখিলকৃত দরের ওপর অতিরিক্ত শতকরা ১৫টাকা ভ্যাট ও শতকরা ৫টাকা আয়কর অবশ্যই একইসঙ্গে পরিশোধ করতে হবে। অন্যথায় জমাকৃত জামানত বাজেয়াপ্তপূর্বক পুনরায় ইজারা কার্যক্রম গ্রহণ করা হবে। নির্ধারিত সময়ে ইজারা মুল্য পরিশোধ না করায় গত ২১মার্চ এই ছয়টি হাট বাজারের ছয়জন ইজারাদারকে নোটিশ প্রাপ্তির তিন কার্যদিবসের মধ্যে ইজারামুল্য পরিশোধ করার জন্য চুড়ান্ত নোটিশ দেন ইউএনও। গত ২৫মার্চ ইজরাদারেরা চুড়ান্ত নোটিশ বুঝে পান। চুড়ান্ত নোটিশে উল্লেখ ছিল, নোটিশ প্রাপ্তির তিন কার্য দিবসের মধ্যে সমুদয় পাওনা পরিশোধ না করা হলে দরপত্রের সঙ্গে সংযুক্ত ব্যাংক ড্রাফট /পে অর্ডার সরকারের অনুকুলে বাজেয়াপ্ত করে হাটবাজারের ইজারা বাতিল করা হবে।পরবর্তী ধার্য তারিখে পুন দরপত্র গ্রহণ করা হবে। চুড়ান্ত চিঠি পেয়ে ছয়জন ইজারাদারের মধ্যে গোলকপুর বাজারের ইজারাদার যাবতীয় পাওনাদি গতকাল সোমবার পরিশোধ করেছেন।

আরও পড়ুনঃ  অবশেষে পর্যটকদের জন্য উন্মুক্ত হলো সুন্দরবন

মধ্যনগর বাজারের ইজারাদার ইসতিয়াক হোসেন চৌধুরী বলেন, নানাবিদ ঝামেলার কারণে নির্ধারিত সময়ের মধ্যে মধ্যনগর বাজারের যাবতীয় পাওনা পরিশোধ করা সম্ভব হয়নি। খুব শিগগিরই সমুদয় পাওনাদি পরিশোধ করা হবে।

সুনামগঞ্জ জেলা পরিষদের সদস্য ও উপজেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক জুবায়ের পাশা হিমু বলেন, এ উপজেলার হাটবাজারের দরপত্র ইজারা থেকে মোটা অংকের অর্থ রাজস্ব অর্জিত হয়। সরকারদলীয় ক্ষমতার প্রভাব খাটিয়ে বেআইনিভাবে কেউ যাতে হাটবাজার ইজারার টাকা পরিশোধ করার সুযোগ না পায় এ জন্য প্রশাসনকে বিষয়টির ওপর বিশেষ নজর দিতে হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো.মুনতাসির হাসান সাংবাদিকদের বলেন, এ উপজেলায় ১২টি হাটবাজার রয়েছে।এর মধ্যে ছয়টি ইজারা হয়েছে।নির্ধারিত সময়ের মধ্য হাটবাজার ইজারাদারেরা ইজারামুল্য পরিশোধ না করায় তাঁদেরকে চুড়ান্ত নোটিশ দেওয়া হয়েছে। যথাসময়ে পাওনাদি পরিশোধ না করায় জেলা প্রশাসক মহোদয়ের সঙ্গে কথা বলে দ্রুত এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

আনন্দবাজার/শাহী/মোবারক

সংবাদটি শেয়ার করুন