বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ইলিশ এর শেষদিকে বাজারে উপচেপড়া ভিড়

সারাদেশে চলছে ইলিশ ধরার ওপর নিষেধাজ্ঞা। কিন্তু সেই নিষেধাজ্ঞা সত্ত্বেও মাওয়ার আড়তে ইলিশের সমারোহ। পদ্মা তীরের মাওয়া মৎস্য আড়তে তাজা ইলিশ কিনতে ক্রেতাদের উপচেপড়া ভিড়। চাহিদা বেশি থাকায় ইলিশ বিক্রি হচ্ছে চড়া দামে। বড় ইলিশ বিক্রি হচ্ছে কেজিতে এক হাজার ১০০ টাকা পর্যন্ত। আড়তটিতে নিষিদ্ধ জাটকা বিক্রি হচ্ছে প্রকাশ্যে।

এদিকে, বড় বড় ইলিশে সয়লাব মুন্সীগঞ্জের মাওয়া মৎস্য আড়ত। পদ্মার তাজা ইলিশ কিনতে ছুটির দিন ভোরেই রাজধানী ঢাকাসহ নানা এলাকা থেকে ক্রেতাদের ভিড় লক্ষ করা যায় আড়তে। বিক্রেতারা জানিয়েছেন, ফাল্গুনের শেষ দিকে এমন বড় ইলিশ পাওয়া বিরল। কিন্তু পদ্মায় জেলেদের জালে এখন ঝাঁকে ঝাঁকে বড় ইলিশ ধরা পড়ছে। তবে সরবরাহের তুলনায় ক্রেতা বেশি থাকায়, ইলিশের দাম এই সপ্তাহেও চড়া।

আড়তে বড় ইলিশের কেজি হাঁকা হচ্ছে এক হাজার থেকে এক হাজার ১০০ টাকা। আর ৭০০ গ্রাম থেকে ৮০০ গ্রামের নতুন ইলিশ বিক্রি হচ্ছে ৭০০ থেকে ৮০০ টাকায়।

মুন্সীগঞ্জ মাওয়া মৎস্য আড়তের সভাপতি ছানা রঞ্জন দাস জানান, অভয়া-শ্রমগুলোতে ৩০ এপ্রিল পর্যন্ত সব ধরণের মাছ শিকার নিষিদ্ধ থাকলেও মুন্সীগঞ্জ এর বাইরে। তবে কারেন্ট জালের প্রায় সব কারখানা এখানে। অবৈধ এই কারেন্ট জাল বন্ধ করা গেলে ইলিশের উৎপাদন কয়েক গুণ বাড়বে।

মুন্সীগঞ্জ মাওয়া মৎস্য আড়তের সাধারণ সম্পাদক হামিদুল ইসলাম জানান, এখানে প্রচুর জাটকা ইলিশ বিক্রি হয়। প্রকাশ্য নিষিদ্ধ জাটকার পসরা সাজিয়ে বসলেও দেখার কেউ নেই।

আরও পড়ুনঃ  পর্যটনে সম্ভাবনাময় কুতুবদিয়া

উল্লেখ্য, প্রতিদিন পদ্মা তীরের আড়তটিতে ২ ঘণ্টায় বিক্রি হয় প্রায় কোটি টাকার মাছ।

আনন্দবাজার/শাহী

সংবাদটি শেয়ার করুন