শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

‘মিয়ানমারে প্রত্যাবাসনই রোহিঙ্গা সমস্যার একমাত্র সমাধান’

বাংলাদেশে আশ্রয় গ্রহণকারী মিয়ানমারের নাগরিকদের নিজ দেশে ফেরত পাঠানোই হবে রোহিঙ্গা সমস্যার একমাত্র সমাধান বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নবনিযুক্ত তুরষ্কের রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান।

গতকাল রবিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গণভবনে সৌজন্য সাক্ষাৎকালে রোহিঙ্গা সমস্যায় বাংলাদেশের পাশে থাকারও আশ্বাস প্রদান করেন তুরষ্কের রাষ্ট্রদূত।

বৈঠকের বিষয়ে পরে সাংবাদিকদের ব্রিফ করেন প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম এম ইমরুল কায়েস। রোহিঙ্গা সমস্যার সমাধানে তুরস্ক সব সময়ই বাংলাদেশের পাশে রয়েছে এবং ভবিষ্যতেও থাকবে, তুরস্কের রাষ্ট্রদূতের এ বক্তব্য উদ্ধৃত করেন সহকারী প্রেস সচিব।

বৈঠকে রোহিঙ্গারা বাংলাদেশে আশ্রয় নেয়ার পরপরই তুরস্কের ফার্স্ট লেডির কক্সবাজারে রোহিঙ্গা আশ্রয় শিবিরগুলো পরিদর্শন করায় তার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া, দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদের সফর বিনিময়ের প্রসঙ্গ উল্লেখ করে বাংলাদেশ-তুরস্ক বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে সন্তোষ প্রকাশ করেন প্রধানমন্ত্রী। সেই সাথে নবনিযুক্ত রাষ্ট্রদূতের দায়িত্ব পালনকালে এ সম্পর্ক আগামীতে আরো জোরদার হবে বলেও আশা করেন তিনি।

তুরষ্কের রাষ্ট্রদূত বলেন, তুরস্কের বিভিন্ন বাণিজ্য সংস্থা এবং ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগে নিজস্ব আকাঙ্ক্ষা ব্যক্ত করেছেন।

তিনি আরও বলেন, তুরস্কের একটি সংস্থা বাংলাদেশের এলপিজি খাতে ১০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করতে যাচ্ছে। বাণিজ্য সম্প্রসারণে দুই দেশের প্রতিষ্ঠান বিডা এবং ডেইক এর মধ্যে গত ২১ জানুয়ারি ব্যবসায়ীদের নিয়ে একটি ওয়েবিনার বৈঠকও অনুষ্ঠিত হয়েছে।

আনন্দবাজার/টি এস পি

আরও পড়ুনঃ  নাইকো মামলায় খালেদা জিয়ার গঠন শুনানি ২৪ মে

সংবাদটি শেয়ার করুন