শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

রাবি অধ্যাপক তাহের হত্যা মামলার রায় দ্রুত কার্যকরের দাবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভুতত্ত¦ ও খনিবিদ্যা বিভাগের শিক্ষক অধ্যাপক এস. তাহের আহমেদ হত্যাকান্ডের বিচার সম্পন্ন করে মামলার রায় কার্যকরের দাবি জানিয়েছেন বিভাগের শিক্ষকবৃন্দ, কর্মকর্তা-কর্মচারী, শিক্ষার্থীসহ অন্যান্য বিভাগের শিক্ষকবৃন্দ। তাহেরের হত্যাকান্ডের পঞ্চদশ বার্ষিকী উপলক্ষে আজ বুধবার (০২ ফেব্রুয়ারি) হত্যাকান্ডের প্রতিবাদ, শোক ও স্মরণ সভা এবং দোয়ামাহফিলের আয়োজন করা হয়।

সভায় ভূ-তত্ব ও খনিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক মো. সুলতান-উল-ইসলামের সভাপতিত্বে একই বিভাগের অধ্যাপক মো. হামিদুর রহমান, অধ্যাপক এস হাবিবুর রহমান, অধ্যাপক ইউনুস আহমদ খান, পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার প্রমুখ উপস্থিত ছিলেন।

এসময় তারা এস তাহের আহমেদের হত্যাকান্ডের হাইকোর্টের বিচারের রায় নিষ্পত্তি করে দ্রুত কার্যকর করার জোর দাবি জানান। এছাড়াও ন্যায় বিচার প্রতিষ্ঠা এবং দোষীদের শাস্তির জন্য রাবি এবং ভূ-তত্ত ও খনিবিদ্যা পরিবার সরকারের সবোর্চ্চ মহলের আশু দৃষ্টি কামনা করেন।

উল্লেখ্য, ২০০৬ সালের ০১ ফেব্রæয়ারি দিবাগত রাতে মুক্তিযোদ্ধা ক্রিকেটার জুয়েলের পরিবারের সদস্য অধ্যাপক তাহের আহমেদকে বিশ্ববিদ্যালয়ের বাসভবনে নৃশংসভাবে হত্যা করে ম্যানহোলে ফেলে রাখা হয়। ২০০৮ সালে নিম্ন আদালতে দোষী সাব্যস্ত হয়ে মিয়া মো. মহিউদ্দীন, সালাম, নাজমুল, জাহাঙ্গীরের ফাঁসির রায় কার্যকর হয় এবং ২০১৩ সালে সুপ্রিম কোর্টে মিয়া মো. মহিউদ্দীন ও জাহাঙ্গীরের ফাঁসির রায় বহাল থাকে এবং সালাম ও নাজমুলের যাবজ্জীবন কারাদন্ডের রায় হয়। দীর্ঘদিন যাবৎ এ বিচারের রায় নিষ্পত্তির জন্য সুপ্রিম কোর্টের আপিল বিভাগে তালিকাভুক্ত হয়ে অপেক্ষমান রয়েছে।

আনন্দবাজার/শাহী/শাহাবুদ্দীন

আরও পড়ুনঃ  নোবিপ্রবিতে শুরু হল ছায়া জাতিসংঘ সম্মেলন

সংবাদটি শেয়ার করুন