শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

শীতের তীব্রতা থাকবে আরও কিছু দিন

গত কয়েকদিন ধরেই সারা দেশে বয়ে যাচ্ছে মাঝারি থেকে তীব্র শৈত্যপ্রবাহ। রাত ও ভোরে শীতের তীব্রতা বোঝা যাচ্ছে সবচেয়ে বেশি। আগামীকাল বুধবার থেকে সামান্য বাড়তে পারে তাপমাত্রা। তবে এতে শীতের তীব্রতায় তেমন হেরফের হবে না বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়াবিদ আবদুল মান্নান গতকাল সোমবার বলেন, বুধবার (আগামীকাল) থেকে তাপমাত্রা বাড়তে শুরু করবে, তবে সারা দেশেই শীত থাকবে। আমাদের দেশে সাধারণত ফেব্রুয়ারির মাঝামাঝি পর্যন্ত শীত থাকে। তবে এখন যে কনকনে শীত তা ওই সময় থাকবে না বলে ধারণা করছি।

গতকাল আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছিল, নীলফামারী, চুয়াডাঙ্গা ও মৌলভীবাজার জেলার ওপর দিয়ে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, বরিশাল, রংপুর ও খুলনা বিভাগ এবং সীতাকুণ্ড, রাঙামাটি, কুমিল্লা, ফেনী, সন্দ্বীপ ও হাতিয়া অঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। শুষ্ক থাকবে সারা দেশের আবহাওয়া। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত পড়তে পারে মাঝারি থেকে ঘন কুয়াশা।

গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল সিলেটের শ্রীমঙ্গলে, ৫.৫ ডিগ্রি সেলসিয়াস। বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১০, ময়মনসিংহে ৮.৫, চট্টগ্রামে ১১.৫, সিলেটে ১০.৩, রাজশাহীতে ৬.৪, রংপুরে ৭, খুলনায় ৯ ও বরিশালে ছিল ৭.৪ ডিগ্রি সেলসিয়াস।

আনন্দবাজার/ডব্লিউ এস

আরও পড়ুনঃ  এখন ডব্লিউএইচও বলছে করোনা বায়ুবাহিত হতে পারে!

সংবাদটি শেয়ার করুন