শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

জ্বালানি তেল উত্তোলন বাড়াতে চায় ব্রাজিল

জ্বালানি তেলের উত্তোলন ৭০ লাখ ব্যারেলে নিয়ে যেতে চায় ব্রাজিল। বর্তমানে দেশটি প্রতিদিন ৩০ লাখ ব্যারেল তেল উত্তোলন করে থাকে । এই কারণে দেশটি জ্বালানি উপকূলের নতুন নতুন তেলক্ষেত্র থেকে উত্তোলন বাড়ানোর উদ্যোগ নিয়েছে দেশটি।

ব্রাজিলের খনি ও জ্বালানি বিষয়কমন্ত্রী বেন্তো আলবুকির্কি জানিয়েছেন কয়েকটি জ্বালানি তেলক্ষেত্রের নিলামকে সামনে রেখে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। জ্বালানি তেলের উৎপাদন লক্ষ্যপূরণ হলে দেশটি পণ্য রফতানিতে আরো শক্ত অবস্থানে পৌঁছাবে বলে মনে করা  হচ্ছে ।

আলবুকির্কি বলেন উপকূলের নতুন নতুন তেলক্ষেত্র থেকে উত্তোলনের জন্য এরই মধ্যে ব্রাজিলে কয়েকটি নিলাম ডাকা হয়েছে। যার মধ্যে ১০ অক্টোবর বিগ অয়েলের মতো আন্তর্জাতিক কোম্পানি দেশটিতে জ্বালানি তেলের অনুসন্ধান ও উত্তোলনের কাজ পেয়েছে। এছাড়া চলতি মাসে আরো কয়েকটি নিলাম অনুষ্ঠিত হবে।  নতুন এসব তেলক্ষেত্রের মধ্য দিয়ে দেশটির জ্বালানি তেলের মজুদ বেড়ে তিন হাজার কোটি ব্যারেল হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এইদিকে দীর্ঘদিন ধরে জ্বালানি তেলের উত্তোলন বাড়াতে কাজ করছে ব্রাজিল। এনার্জি আসপেক্টের তথ্য বলছে, নতুন তেলক্ষেত্র উত্তোলনের ফলে দেশটির বার্ষিক উত্তোলন বেড়েছে ৪ লাখ ৮০ হাজার ব্যারেল। যার ফলে চলতি বছরের আগস্টে দেশটির দৈনিক উত্তোলন বেড়ে দাঁড়ায় ৩১ লাখ ব্যারেল। যা দেশটির এখন পর্যন্ত  সর্বোচ্চ উত্তোলন। অন্য দিকে দেশটির অপরিশোধিত তেল উৎপাদনও বেড়েছে। গত আগস্টের উত্তোলন আগের মাসে থেকে দৈনিক ২ লাখ ২০ হাজার ব্যারেল বেড়ে দাঁড়ায় ২৯ লাখ ৯০ হাজার ব্যারেল।

আরও পড়ুনঃ  কমলার আশানুরুপ দাম পাচ্ছে না চাষীরা

ওপেকের মাসিক প্রতিবেদন (এমওএমআর) বলছে, চলতি ও আগামী বছর তাদেরবহির্ভূত দেশ থেকে সরবরাহ প্রবৃদ্ধির দিক থেকে যুক্তরাষ্ট্রের পরই দ্বিতীয় অবস্থানে থাকবে ব্রাজিল।

আনন্দবাজার/শহক

সংবাদটি শেয়ার করুন