শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

পাঁচবিবিতে যমুনা নদী থেকে অবৈধ ভাবে বালু উত্তোলন

ফসলি জমি রক্ষার্থে, জমি মালিকদের অভিযোগের প্রেক্ষিতে মঙ্গলবার (১৯ শে জানুয়ারী) দুপুরে পাঁচবিবি উপজেলার বাগজানা ইউনিয়নের গঙ্গা প্রসাদ নামক স্থানে শাখা যমুনা নদীতে বালু দস্যুরা অবৈধ ড্রেজার বসিয়ে বালু উত্তোলনের সময় পাঁচবিবি উপজেলা নির্বাহী কর্মকর্তা বরমান হোসেনের নেতৃত্বে পাঁচবিবি থানা পুলিশ, গ্রাম পুলিশের সদস্যরা অভিযান চালিয়ে ড্রেজার চালানোর শ্যালো মেশিন, ড্রাম, অর্ধশতাধিক পাইপ সহ বিভিন্ন সামগ্রী জব্দ করে।

এ সময় আরো উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) আশিক রেজা ও স্থানীয় চেয়ারম্যান নাজমুল হক। জব্দকৃত মালামালগুলি তালিকা করে পাঁচবিবি থানার হেফাজতে রাখা হয়েছে।

উল্লেখ্য যে, নদী তীর ভাঙ্গন এলাকার অভিযোগকারীরা জানান, “আমরা ৩ টি বছর ধরে অবৈধ ড্রেজার দিয়ে বালু উত্তোলন ও আমাদের ফসলি জমি রক্ষার জন্য সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে আবেদন করেও কোন শুরাহা পাইনি। প্রায় তিন বছর ধরে রাজনৈতিক স্থানীয় নেতা ও ক্যাডার বাহিনী সহযোগীতায় উপজেলার বাগজানার খেয়াঘাট হতে শুরু করে গঙ্গা প্রসাদ মৌজার নদীর তীরবর্তিতে ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করায় কৃষকের শত শত ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

এলাকাবাসী কিছু বললেই ধারালো অস্ত্রের মহড়া, নেতাদের নাম ভাঙ্গিয়ে হুমকি দিয়ে ধারাবাহিকভাবে হাত বদল করে ইজারা নিয়ে ইজারা শর্ত ভেঙ্গে ৩ বছর ধরে বালু উত্তোলনের রাজত্ব কায়েম করে চলেছে।

আনন্দবাজার/শাহী/বাবুল

আরও পড়ুনঃ  পাঁচবিবিতে জেলা প্রশাসকের নির্মাণ কাজ পরিদর্শন

সংবাদটি শেয়ার করুন