শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

মাঘে বাড়বে শীতের তীব্রতা

শীতকালের টানা দুই সপ্তাহের গরমের পর অবশেষে নেমেছে শীত। চলতি মাঘ মাসেই আরও শৈত্যপ্রবাহ আসতে পারে। গত দু’দিন ধরে দেশের বিভিন্ন স্থানে চলমান শৈত্যপ্রবাহ থাকতে পারে আরও ৩-৪ দিন। আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

আবহাওয়াবিদ আবদুল মান্নান বলেন, আগামী কয়েক দিনে শৈত্যপ্রবাহের এলাকা ও তীব্রতা বাড়বে। আবারও শৈত্যপ্রবাহ আসতে পারে।

গতকাল বৃহস্পতিবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দিনাজপুরে ৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ২৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদফতর জানায়, তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তা মৃদু শৈত্যপ্রবাহ, ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি এবং এর নিচে নামলে তা তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে চিহ্নিত করা হয়। গত বুধবার রাজশাহী, পাবনা, নওগাঁ, দিনাজপুর, সৈয়দপুর ও কুড়িগ্রাম অঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ শুরু হয়। বৃহস্পতিবার পুরো রংপুর বিভাগে শৈত্যপ্রবাহ ছড়িয়ে পড়ে। এ ছাড়া রাজশাহী, পাবনা ও নওগাঁ অঞ্চলের ওপর দিয়েও শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং এটি উত্তরাঞ্চলের কিছু কিছু জায়গায় দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এ ছাড়া সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে।

আনন্দবাজার/ডব্লিউ এস

আরও পড়ুনঃ  তাপমাত্রা আরও কমবে বাড়বে শীত

সংবাদটি শেয়ার করুন