ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

পদ্মা সেতুতে বাড়ছে না ব্যয়, দেরি করলে ঠিকাদারের জরিমানা

বেশ কয়েক দফা মেয়াদ আর ব্যয় বাড়াতে হয়েছে পদ্মা সেতুতে। এবার আরেক দফা মেয়াদ বাড়লেও নতুন করে বাড়বে না কোন ব্যয়। অর্থাৎ এখন পর্যন্ত বরাদ্দ করা প্রায় ৩০ হাজার কোটি টাকাতেই শেষ করা যাবে পদ্মা সেতুর কাজ।

পদ্মা সেতুর কাজে ইচ্ছাকৃত কোনো বিলম্ব পাওয়া গেলে চীনের ঠিকাদার প্রতিষ্ঠানকে জরিমানা করারও পরিকল্পনা করছে সেতু কর্তৃপক্ষ।

একেবারে শুরুতে ২০০৭ সালে প্রথমিকভাবে পদ্মা সেতুর ব্যয় ধরা হয়েছিলো ১০ হাজার ১৬১ কোটি ৭৫ লাখ টাকা। তবে নকশা পরিবর্তন করার পর দৈর্ঘ্য বৃদ্ধি পাওয়ায় ২০১১ সালে ব্যয় বেড়ে হয় ২০ হাজার ৫০৭ কোটি ২০ লাখ টাকা। ২০১৬ সালে আরেক দফা ব্যয় বেড়ে ২৮ হাজার ৭৯৩ কোটি ৩৯ লাখ টাকায় দাঁড়ায়। সর্বশেষ ২০১৮ সালের জুন মাসে বাড়ানো হয় আরও ১ হাজার ৪শ’ কোটি টাকা।

এবার আরেকদফা প্রকল্পের মেয়াদ বাড়তে যাচ্ছে। তবে এর জন্য বাড়তি কোন বাজেট প্রয়োজন হবে না বলে নিশ্চিত করেছেন পদ্মা বহুমুখী সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম। তিনি বলেন, আমরা ইতোমধ্যে সরকারের কাছ থেকে অনুমোদন নিয়েছি। ব্যয় বৃদ্ধি ছাড়াই প্রকল্পের মেয়াদ বাড়ানো হয়েছে। ব্যয় বৃদ্ধির কোন ইঙ্গিতও নেই।

উল্লেখ্য, এখন পর্যন্ত পুরো প্রকল্পের বাজেট ৩০ হাজার ১৯৩ কোটি ৩৯ লাখ টাকা। এর মধ্যে মূল সেতুর জন্য বরাদ্দ ১২ হাজার ১৩৩ কোটি টাকা।

আনন্দবাজার/ডব্লিউ এস

সংবাদটি শেয়ার করুন