শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

চোখের ছানি দূর করবে কুমড়া শাক

চোখের ছানি দূর করবে কুমড়া শাক

কুমড়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারি। অনেক সময় চিকিৎসকও কুমড়া খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। তবে কুমড়ার পাতাও আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। আর এটা আমরা অনেকেই জানিনা।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ বা চোখের সমস্যা, যেকোনো কিছুতেই কুমড়ার পাতা খুবই কার্যকরী ভুমিকা পালন করে। আসুন জেনে নিন কুমড়ার পাতা খেলে কী কী উপকার হয়-

কুমড়ার পাতায় প্রচুর আয়রন থাকে। যা মানব দেহে রক্তের অভাব পুরন করে। নারী এবং শিশুদের এটি বেশি খাওয়া উচিত। কারন গবেষণা অনুসারে, এদের মধ্যেই অধিকাংশের মদ্ধেই রক্তাল্পতার সমস্যা দেখা যায়।

এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে, যা ক্ষত সারাতে দ্রুত সহায়তা করে। এছাড়াও এটি দাঁত এবং হাড় মজবুত করতে বেপক সহায়ক।

সপ্তাহে ২/৩ বার কুমড়ার শাকের তরকারি, স্যুপ বা কুমড়োর পাতার রস খেলে চোখে কম দেখার সমস্যা ভাল হতে সহায়তা করে। এছাড়াও এটি ছানির মতো সমস্যাও দূরে করে।

অনেক রোগের মহৌষধ কুমড়ার বীজ! ঝলমলে ত্বক এবং চুলের গরা শক্ত করতে সাহায্য করে। কারনএটি ভিটামিন এ এবং সি সমৃদ্ধ। যা ত্বককে উজ্জ্বল করে তোলে এবং চুলও ভালো রাখে।

যেসকল মায়েরা শিশুকে স্তন্যপান করান, তাদের জন্যও এই শাকটি খুব কারজকরি। কারণ এটি শরীরকে প্রয়োজনীয় সমস্ত পুষ্টি সরবরাহ করে।

কুমড়ার তরকারি রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণ করে। যা ডায়াবেটিস রোগীদের জন্য অত্তন্ত উপকারী। এছাড়া এই সবজি খেলে ব্লাড কোলেস্টেরলও নিয়ন্ত্রণ রাখে।

আনন্দবাজার/এইচ এস কে

আরও পড়ুনঃ  গুগলকে ছাড়াই শীর্ষস্থান দখল করবে হুয়াওয়ে

সংবাদটি শেয়ার করুন