বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

‘বরাদ্দ বাসায় না থাকলে বাড়ি ভাড়া বন্ধ’

'বরাদ্দ বাসায় না থাকলে বাড়ি বারা বন্ধ'

সরকারি শিক্ষক, কর্মকর্তা এবং সকল কর্মচারীদের জন্য বরাদ্দকৃত সরকারি বাসা ব্যবহার করতে হবে। না হলে তারা বাড়ি ভাড়া বাবদ যে সরকারি বরাদ্দ আছে তা পাবেন না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জানা গেছে, আজ মঙ্গলবার অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এই প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। গণভবন থেকে ওই সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

ওই বইথকে শেরেবাংলা নগর এনইসি সম্মেলনকক্ষে সংশ্লিষ্ট মন্ত্রী-সচিবরা উপস্থিত ছিলেন।

বইকথক শেষে সাংবাদিকদের সামনে প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরেন পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম বলেন, অনেক বিদ্যালয় বা সরকারি প্রতিষ্ঠানের ক্ষেত্রে দেখা যায়, সরকারি কোয়ার্টারে অনেক সময় কর্মকর্তা/শিক্ষকরা থাকেন না।

ফলে এসকল বাসা দিনের পর দিন খালি থাকছে। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের না থাকার কারণ হচ্ছে বেতন বারার সাথে বাড়ি ভাড়ার ভাতাও বৃদ্ধি পেয়েছে। ফলে সরকারি কোয়ার্টারে যে ভাড়া কাটা হয়, তার চেয়ে কম দামে তারা বাইরে ভাড়া বাসায় থাকেন। তাই এর পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী এই আদেশ দিয়েছেন।

প্রধানমন্ত্রীর বরাত দিয়ে তিনি আরও বলেন, বাড়ি ভাড়ার ‘রেট সিডিউল’ পরিবর্তনের ক্ষেত্রে অবশ্যই অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন নিতে হবে। আর পরিকল্পনা মন্ত্রণালয় এই বিষয়টি খতিয়ে দেখবে।

এছাড়া বিশ্ববিদ্যালয়গুলো স্বায়ত্বশাসিত হলেও তাদের জবাবদিহিতা এবং দায়বদ্ধতা থাকতে হবে। এছাড়া বিশ্ববিদ্যালয়গুলোর জন্য মাস্টারপ্ল্যান তৈরির নির্দেশনাও দিয়েছেন প্রধানমন্ত্রী। যাতে বিশ্ববিদ্যালয়গুলো যখন তখন বিল্ডিং করতে না পারে।

সেই সাথে প্রকল্প বাস্তবায়নে প্রধানমন্ত্রী মান নিশ্চিতের নির্দেশনাও দিয়েছেন বলে জানান তিনি।

আরও পড়ুনঃ  মহামারি-রোহিঙ্গা সংকটেও বাংলাদেশে অপূর্ব অগ্রগতি

আনন্দবাজার/এইচ এস কে

সংবাদটি শেয়ার করুন