শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

করোনার নতুন ধরন : যুক্তরাজ্যের সঙ্গে ১০ দেশের ফ্লাইট বাতিল

ব্রিটেনে মিলেছে ভিন্ন বৈশিষ্ট্যের এক করোনাভাইরাস এর অস্তিত্ব। আর এতে নতুন করে পুরো বিশ্বে ছড়িয়ে পড়েছে করোনা নিয়ে আতঙ্ক। এতে যুক্তরাজ্যের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করা শুরু করেছে ইউরোপীয় দেশগুলো।

ইতোমধ্যে যুক্তরাজ্যের সঙ্গে বিভিন্ন মেয়াদে ফ্লাইট বাতিল করেছে আয়ারল্যান্ড, জার্মানি, ফ্রান্স, ইতালি, নেদারল্যান্ডস ও বেলজিয়াম। এছাড়া অস্ট্রিয়া, বুলগেরিয়া, সুইজারল্যান্ড ও তুরস্ক ফ্লাইট বন্ধের ঘোষণা দিয়েছে।

স্থানীয় সময় সোমবার সকালে সভা বসবে ইউরোপীয় ইউনিয়নের। এতে এ বিষয়ে সম্মিলিত পদক্ষেপের সিদ্ধান্ত নেয়া হবে বলে জানানো হয়েছে।

ব্রিটিশ স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, নতুন বৈশিষ্ট্যের করোনাভাইরাস লন্ডন এবং দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডে দ্রুত ছড়াচ্ছে। এ নিয়ে মারাত্মক উদ্বেগের কারণে শনিবার হঠাৎ করেই লন্ডন এবং দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডের বিরাট অংশ জুড়ে কঠোর লকডাউন জারি করা হয়েছে।

এ ঘোষণার পরপরই ১ জানুয়ারি পর্যন্ত যুক্তরাজ্যের সঙ্গে বিমান চলাচল বন্ধ করে দেয় নেদারল্যান্ডস। নদীপথের যাত্রীদেরও প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়। ফ্রান্স স্থল ও আকাশ পথের সব ধরনের পরিবহন বন্ধ ঘোষণা করেছে ৪৮ ঘণ্টার জন্য।  আগামী ৬ জানুয়ারি পর্যন্ত যুক্তরাজ্যের সঙ্গে সব ধরনের ফ্লাইট বন্ধ ঘোষণা করেছে ইতালি। যুক্তরাজ্যে শনাক্ত হওয়া নতুন করোনার উপস্থিতি মিলেছে দেশটিতে।

এছাড়া আয়ারল্যান্ড, অস্ট্রিয়া, বুলগেরিয়া, সুইজারল্যান্ড এবং তুরস্ক বিভিন্ন মেয়াদে যুক্তরাজ্যের সঙ্গে সব ধরনের ফ্লাইট বাতিল করেছে।

আনন্দবাজার/ডব্লিউ এস

আরও পড়ুনঃ  গুতেরেস হুঁশিয়ারি দিলেন করোনায় ‘অকল্পনীয় ধ্বংসযজ্ঞের’

সংবাদটি শেয়ার করুন