ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

৭০০ কোটি টাকা ব্যয়ে স্থাপিত হবে তৃতীয় সাবমেরিন কেবল

চলতি বছরের অক্টোবর থেকে ২০২৪ সালের জুন মেয়াদি লক্ষ্যে তৃতীয় সাবমেরিন কেবল স্থাপনের উদ্যোগ নিতে যাচ্ছে সরকার। আন্তর্জাতিক টেলিযোগাযোগ নেটওয়ার্ক সম্প্রসারণ ও আধুনিকায়নের উদ্দেশ্যে এ উদ্যোগ নেয়া হয়েছে।

টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক আধুনিকায়ন প্রকল্পে ব্যয় বাড়ানো হচ্ছে প্রায় সাড়ে ৭০০ কোটি টাকা। এই প্রকল্পের মূল ব্যয় ছিল ২ হাজার ৫৭৩ কোটি ৩৯ লাখ ৫৫ হাজার টাকা।

এ ধারাবাহিকতায় নতুন একটি প্রকল্প চূড়ান্ত অনুমোদন পেতে যাচ্ছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায়।

মঙ্গলবার (১ ডিসেম্বর) সকালে গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দিয়ে রাজধানীর এনইসি সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হতে যাওয়া অর্থবছরের ১৭তম একনেক সভার সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সর্বোচ্চ নীতিনির্ধারণী পর্যায়ের সভায় অনুমোদনের জন্য মোট চারটি প্রকল্প উপস্থাপন করেছে পরিকল্পনা কমিশন।

মন্ত্রণালয় সূত্রে জানা যায়, এসব প্রকল্প বাস্তবায়নে সম্ভাব্য ব্যয় হতে পারে দুই হাজার ১০০ কোটি টাকারও বেশি অর্থ। এ ছাড়া একনেক টেবিলে উপস্থাপিত অন্য তিন প্রকল্পের সবগুলোতেই আনা হচ্ছে সংশোধনী, এতে বাড়ছে ব্যয় আর বাস্তবায়নের মেয়াদও।

প্রকল্পগুলোর মধ্যে নরসিংদী জেলার পাঁচ নদী পুনরায় খননে সরকারের সম্ভাব্য বরাদ্দ ৪০৩ কোটি টাকা। কমিশন সূত্রে জানা যায়, নরসিংদী জেলার অন্তর্ভুক্ত আড়িয়াল খাঁ নদী, ব্রহ্মপুত্র নদ, পাহাড়িয়া নদী, মেঘনা শাখা নদী ও পুরাতন ব্রহ্মপুত্র শাখা নদ পুনঃখনন প্রকল্পের মুল ব্যয় ছিল ৫০০ কোটি ২৮ লাখ টাকা।

সভায় বরাদ্দ বাড়ানোর প্রস্তাব করা হচ্ছে ৪০৩ কোটি ১৪ লাখ টাকা, এ ছাড়া এই প্রকল্পে এক বছর সময় বাড়ানোর প্রস্তাবেও অনুমোদন দিতে পারে একনেক। সেক্ষেত্রে মোট ব্যয় দাঁড়াবে ৯০৩ কোটি ৪২ লাখ টাকা।

আনন্দবাজার/ইউএসএস

সংবাদটি শেয়ার করুন