শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

অস্ট্রেলিয়ান ওয়াইন আমদানিতে চীনের ২১২% শুল্কারোপ

বিশ্বের দ্বিতীয় শীর্ষ অর্থনীতির দেশ চীন অস্ট্রেলিয়ান ওয়াইনের (মাদক) আমদানির ক্ষেত্রে ২১২ শতাংশ পর্যন্ত শুল্কারোপের সিদ্ধান্ত নিয়েছে । যা আগামী শনিবার (২৮ নভেম্বর) থেকেই কার্যকর করা হবে বলে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

চীনের বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, অস্ট্রেলিয়ান ওয়াইনের অতিরিক্ত আমদানি বন্ধ করতে সাময়িকভাবে এই শুল্কারোপ করা হচ্ছে। এই শুল্ক কাঠামোর বিন্যাস থাকবে ১০৭ থেকে ২১২ শতাংশ পর্যন্ত।

তবে, এই চীনের নেয়া সাময়িক এই সিদ্ধান্তও দেশ দু’টির মধ্যে বাণিজ্য সংঘাতের কারণ হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। সম্প্রতি অস্ট্রেলিয়া থেকে কয়লা, চিনি, বার্লি ও লবস্টার আমদানির ক্ষেত্রে বেশ সতর্কতা অবলম্বন করছে বলে বিবিসির সংবাদে জানানো হয়েছে।

চীনের সরকারি কার্যলয়ের দাবি, অস্ট্রেলিয়া থেকে বেশ কিছু পণ্য আমদানি করে চীনের অভ্যন্তরীণ কারখানায় উৎপাদিত পণ্যের চেয়ে অনেক সস্তা দামে বিক্রি করা হচ্ছে। তবে, চীনের এই দাবিকে অস্বীকার করে আসছে অস্ট্রেলিয়া। যদিও, চীন এই সিদ্ধান্ত নেয়ার আগে এক বছর ধরে এন্টি ডাম্পিং অবস্থার বিষয়ে তথ্য সংগ্রহ ও সত্যতার বিষয়ে তদন্ত করেছে।

উল্লেখ্য, অস্ট্রেলিয়ান ওয়াইন আমদানিকারকদের মধ্যে চীন অন্যতম একটি বড় বাজার। চলতি বছরের প্রথম ৯ মাসে অস্ট্রেলিয়া যে পরিমাণ ওয়াইন রফতানি হয়েছে তার ৩৯ শতাংশই আমদানি করেছে চীন।

আনন্দবাজার/ইউএসএস

আরও পড়ুনঃ  ৫ কোম্পানির শেয়ার হল্টেড

সংবাদটি শেয়ার করুন