ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি যুবরাজের সঙ্গে পম্পেওর সাক্ষাত

সৌদির আরবের যুবরাজ মুহাম্মাদ বিন সালমানের সাথে সাক্ষাত করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। এসময়ে উভয়ের মধ্যে মধ্যপ্রাচ্যের নানা ইস্যু নিয়ে আলাপ হয়।

রবিবার সৌদি আরবের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে লোহিত সাগরের তীরে পরিকল্পিত নিওম এলাকায় পম্পেও ও মুহাম্মাদের মাঝে বৈঠক সম্পন্ন হয়। সৌদি বার্তা সংস্থা এসপিএ এ খবর নিশ্চিত করে।

যুক্তরাষ্ট্র ও আমেরিকার মাঝে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, আঞ্চলিক দ্বিপক্ষীয় সম্পর্ক ও সন্ত্রাস মোকবেলায় মধ্যপ্রাচ্যে সৌদির ভূমিকা নিয়ে উভয়ের ভিতরে আলোচনা হয়।

এ সময় বৈঠকে সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান ও সৌদিতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত জোন আবজাইদ উপস্থিত থাকেন।

এর পূর্বে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ জানিয়ে, যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের মাঝে সুদৃঢ় দ্বিপক্ষীয় সম্পর্ক তৈরি ও অর্থনৈতিক সম্পর্ক নিয়ে আলোচনা করবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও। তাছাড়া গত মাসে ওয়াশিংটনে অনুষ্ঠিত দ্বিরাষ্ট্রীয় আলোচনার অগ্রগতি ও ইরানের আধ্যিপত্য বিস্তাররোধ সংক্রান্ত বিভিন্ন ইস্যু নিয়েও কথা বলা হয়।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও গত সপ্তাহ থেকে ইউরোপ ও মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ সফর শুরু করেন। এরমাঝে তুরস্ক, ইসরায়েল, আরব আমিরাত এবং বাহরাইনও সফর সম্পন্ন করেন তিনি। কাতার সফরকালে দোহায় আফগান সরকার ও তালেবান প্রতিনিধি দলের সাথে পৃথক বৈঠক করেন।

আনন্দবাজার/এফআইবি

সংবাদটি শেয়ার করুন