শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

অপরাধীর চোখে অপরাধীদের দেখতে হবে: প্রধানমন্ত্রী

চলমান দুর্নীতিবিরোধী অভিযান আওয়ামী লীগ নিজের ঘর থেকেই শুরু করেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, আইন তার নিজের গতিতে চলবে, অপরাধী যেই হোক না কেন কাওকেই ছাড় দেওয়া হবে না।

শনিবার (২৬ অক্টোবর) স্থানীয় সময় সন্ধ্যায় আজারবাইজানের বাকুতে প্রবাসীদের সংবর্ধনায় প্রধানমন্ত্রী এ কথা জানান। ন্যাম সম্মেলনের সমাপনী অধিবেশনের যোগদান পর্ব শেষে নেপালের প্রধানমন্ত্রী ও আজারবাইজানের প্রেসিডেন্টের সঙ্গে এক দ্বিপাক্ষিক বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সেপ্টেম্বর এর মাঝামাঝি সময় থেকে শুরু হয় সরকারের দুর্নীতি, মাদক ও সন্ত্রাসবিরোধী অভিযান। এর পর থেকেই এক এক করে পতন ঘটছে অন্ধকার জগতের গডফাডারদের। দলের পরিচয় ব্যবহার করে যারা নানারকম অনিয়মে জড়িয়েছেন বলা যায় দলগত ও প্রশাসনিক যুগপৎভাবেই তাদের বিরুদ্ধে অ্যাকশন নিচ্ছে সরকার।

ন্যাম সম্মেলনে যোগদান পর্ব শেষে আজারবাইজানে প্রবাসীদের সংবর্ধনায় প্রধানমন্ত্রী জানান, দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হতে সর্বাত্মক এ অভিযান নিজের ঘর থেকেই শুরু করেছেন তিনি।

প্রধানমন্ত্রী জানান, অপরাধ যে/যারা করুক, যে দলেরই হোক না কেন তার বিরুদ্ধে আইন তার আপন গতিতে চলবে এবং তাই হচ্ছে। অপরাধ নিয়ে আমি কাউকেই ছাড় দিচ্ছি না। দলের কেউ অপরাধ করলেও সে সাথে সাথে শাস্তি পাচ্ছে। দেশে শৃঙ্খলা বজায় রাখতে পর কে শিক্ষা দেয়ার আগে নিজের ঘর থেকেই শুরু করা উচিত এবং তাই করছি।

সমাপনী অধিবেশনের যোগদান এর পূর্বে নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা অলির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন প্রধানমন্ত্রী। ভুটানের কোনো সমস্যা থাকলে নেপাল, ভারত ও বাংলাদেশকে নিয়েই আন্তঃদেশীয় সড়ক সংযোগ চুক্তি বাস্তবায়নের পরামর্শ দেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুনঃ  সূচকের ওঠানামায় চলছে শেয়ারবাজারের লেনদেন

সম্মেলন শেষে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী। ফিলিস্তিনের একটি সড়কের নাম জাতির জনক ‘বঙ্গবন্ধু’র নামে করার সরকারি সিদ্ধান্তের কথা প্রধানমন্ত্রীকে জানান তিনি।

শনিবার বিকেলে দুই দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানের উপস্থিতিতে আভ্যন্তরীন সাংস্কৃতিক বিনিময় ইস্যুতে একটি চুক্তি স্বাক্ষর করে আজারবাইজান ও বাংলাদেশ।

এছাড়াও আজারবাইজানের বাকুতে শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা অর্পণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আনন্দবাজার/শাহী

সংবাদটি শেয়ার করুন