ঢাকা | বুধবার
২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ক্ষুদ্র-মাঝারি উদ্যোক্তাদের ভ্যাট প্রক্রিয়া সহজ করার আহ্বান

সারা বিশ্বের মত করোনার থাবায় বাংলাদেশের অর্থনীতিও বিপর্যস্ত হয়ে পড়েছে। এই পরিস্থিতিতে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের টিকিয়ে রাখতে ভ্যাট প্রক্রিয়া সহজ করার আহ্বান জানিয়েছেন ব্যবসায়ীরা।

শনিবার (১৪ নভেম্বর) ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত ‘অর্থ আইন ২০২০ এবং মূল্যসংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২’ শীর্ষক অনলাইন কর্মশালায় এ আহ্বান জানান তারা।

কর্মশালায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য (ভ্যাট নীতি) মো. মাসুদ সাদিক ও সদস্য (আয়কর নীতি) মো. আলমগীর হোসেন বিশেষ অতিথি হিসেবে যোগ দেন।

কর্মশালার স্বাগত বক্তব্যে ডিসিসিআই সভাপতি শামস মাহমুদ বলেন, কভিড-১৯ মহামারির কারণে এ বছর সারাবিশ্বের মত বাংলাদেশের অর্থনীতিও বিপর্যস্ত হয়েছে, এমতাবস্থায় ২০২০-২১ অর্থবছরে জাতীয় বাজেটের মূল লক্ষ্য ছিল অর্থনীতিকে পুনরুদ্ধার করা এবং এ লক্ষ্যে এনবিআরের সঙ্গে ঢাকা চেম্বার একযোগে কাজ করছে।

তিনি বলেন, এনবিআর চলতি বছর রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ৩ লক্ষ ৩০ হাজার কোটি টাকায় উন্নীত করেছে, যা গত বছরের সংশোধিত বাজেটের তুলনায় ৯.৮২ শতাংশ বেশি।

শামস মাহমুদ বলেন, সরকারের বিশাল ব্যয়ের জন্য অর্থসংস্থানের সুযোগ তৈরির পাশাপাশি এ বছর ব্যবসা-বাণিজ্যের ক্ষতি সত্ত্বেও ব্যবসায়ীরা কর ও ভ্যাট প্রদান অব্যাহত রেখেছেন।

ঢাকা চেম্বারের সভাপতি বলেন, বাংলাদেশকে উন্নত অর্থনীতির দেশে পরিণত করার জন্য আমাদের কর-জিডিপির অনুপাত বাড়ানোর কোনো বিকল্প নেই। এজন্য করের আওতা বৃদ্ধি, ট্যাক্স ও ভ্যাট রিটার্ন পদ্ধতি সম্পূর্ণ অনলাইন করা, রিফান্ড পদ্ধতি সহজীকরণ করা প্রয়োজন।

আনন্দবাজার/ইউএসএস

সংবাদটি শেয়ার করুন