ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ফের ভারত-পাকিস্তান সীমান্তে উত্তেজনা

গত বৃহস্পতিবার ‘লাইন অব কন্ট্রোলে’ ভারত-পাকিস্তানের পাল্টাপাল্টি হামলায় হতাহতের ঘটনায় ভারতকে সতর্কবার্তা দিয়েছে পাকিস্তান। ‘জীবন দিয়ে হলেও মাতৃভূমিকে রক্ষা করবো’ বলে নয়াদিল্লিকে হুঁশিয়ারি দিয়ে সতর্ক করেছে ইসলামাবাদ।

গতকাল শুক্রবার পাক মিলিটারিয়া উইং এক বিবৃতিতে জানায়, ভারতীয় গণমাধ্যমে এসেছে দু’পক্ষের লড়াইয়ে ভারতীয় সেনারাই ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে নয়াদিল্লি যদি সীমান্তে উত্তেজনার পরিস্থিতি সৃষ্টি করে আমরা একইভাবে জবাব দেব।

সামরিক বাহিনীর পক্ষ থেকে বিবৃতিতে দাবি করা হয়েছে, ভারতীয় বাহিনী বিনা উস্কানিতে সীমান্তে বসবাসরত নিরীহ মানুষদের লক্ষ্য করে মর্টার ও গুলি বর্ষণ করেছে। হামলার জবাবও দেয় পাকি বাহিনী। কিন্তু নিজেদের ব্যাপক ক্ষয়ক্ষতিতে জনগণের সামনে অপদস্থ হয়েছে ভারতীয় বাহিনী। নিজেদের ভুল না বের করে তারা আবারো সীমান্ত এলাকায় যুদ্ধে মেতেছে।

পাক আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর আইএসপিআর জানিয়েছে, পাল্টাপাল্টি হামলায় বেশিরভাগ ভারতীয় সেনা প্রাণ হারিয়েছে। তবে এ নিয়ে বরাবরের মতোই মিথ্যাচার করছে নয়াদিল্লি। পাক বাহিনী কখনো প্রতিবেশী দেশের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না। শান্তি বজায় রাখাই তাদের আদর্শ বলেও উল্লেখ করেছে আইএসপিআর। তবে ভারত যদি নিজেদের আচরণ না পাল্টায় এবং উস্কানিমূলক আচারণ অব্যাহত রাখে পাকিস্তান যথাযথ জবাব দিতে প্রস্তুত।

চলতি বছরে ২ হাজার ১৫০ বারের বেশি যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে ভারত। যা আঞ্চলিক শান্তি ও সুরক্ষার জন্য হুমকি হিসেবে দেখছে ইসলামাবাদ।

এদিকে ভারতীয় গণমাধ্যম বলছে, বিনা প্ররোচনায় জম্মুর পুঞ্চ এবং উত্তর কাশ্মীরের গুরেজ থেকে উরি পর্যন্ত এলাকায় হামলা চালায় পাকিস্তানি সেনা। তাতে ভারতের চার সেনা ও এক বিএসএফ সাব ইনস্পেক্টরসহ ১১ জন নিহত হন। বাকি ৬ জন গ্রামবাসী।

‘লাইন অব কন্ট্রোল’ বিশ্বের অন্যতম স্পর্শকাতর সীমান্তগুলোর মধ্যে একটি। রাজনৈতিক বিশ্লেষকরা আশঙ্কা করছেন, হঠাৎ এই সীমান্তে প্রতিবেশী দু’দেশের মধ্যে উত্তেজনা আঞ্চলিক অস্থিরতা বাড়াচ্ছে।

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন