ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

স্বস্তিতে নেই সবজির বাজার

রাজধানীর বাজারগুলোতে সরবরাহ বেড়েছে শীতের আগাম সবজির। কিন্তু সরবরাহ বৃদ্ধি পেলেও কমছে না দাম। ফলে বাজারে সবজি কিনতে গিয়ে স্বস্তি পাচ্ছেন না ক্রেতারা। বর্তমানে সবজির বাজারের অবস্থা এমন দাঁড়িয়েছে যে, বাজারে গিয়ে পণ্যের মূল্যে এক প্রকার নাকানিচুবানি খাচ্ছেন সকল শ্রেণি-পেশার মানুষ।

আজ শুক্রবার রাজধানীর নানা বাজার ঘুরে দেখা গেছে, নতুন করে সবজির দাম বাড়েনি কিন্তু কমেওনি। গত সপ্তাহের মূল্যেই সব  সবজি বিক্রি হচ্ছে। শিম, গাজর, করল্লা, টমেটো,বেগুন, বরবটির কেজি ১০০ টাকার ঘরে রয়েছে। বাকি সবজিগুলোর মূল্যও ব্যাপক চড়া। অধিকাংশ সবজির মূল্যই একশ টাকার কাছাকাছি।

বাজারে গাজরের কেজি বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা, টমেটোর কেজি ১২০-১৪০ টাকা বিক্রি হচ্ছে, শিমে বিক্রি হচ্ছে ১২০-১৪০ টাকা। এছাড়া বরবটির ৮০ থেকে ১০০ টাকা, বেগুন ৮০-১১০ টাকা, করল্লা ৯০ থেকে ১১০ টাকা কেজি বিক্রি হচ্ছে। এমনকি শীতের অন্যতম প্রধান সবজি ফুলকপি ও বাঁধাকপির মূল্যেও স্বস্তি পাওয়া যাচ্ছে না। ছোট একটি ফুলকপি কিনতে গেলেও ৪০-৫০ টাকা গুনতে হচ্ছে।

কারওয়ান বাজারের ব্যবসায়ী জয়নাল মন্ডল জানান, সবজির মূল্য কমতে আরও সময় লাগবে। শীতের সবজি বাজারে ভরপুর আসার আগে দাম কমার সম্ভাবনা অনেক কম। বর্তমানে বাজারে যে হারে আগাম সবজি আসছে চাহিদা তার চেয়ে বেশি। এ কারণেই মূল্য এত চড়া।

মালিবাগ হাজীপাড়ায় সবজি বিক্রি করা ফজর আলী জানান, আমি প্রায় ৬ বছর ধরে সবজি বিক্রি করছি। আগে কখনও এত সময় ধরে সবজি এমন চড়া মূল্যে বিক্রি করিনি। সবজির মূল্য বেশি হওয়ায় আমাদের বিক্রি অনেক কমে গেছে। ফলে লাভও হচ্ছেকম, যা আয় হচ্ছে তা দিয়ে কোনো রকমে সংসার চালাচ্ছি।

আনন্দবাজার/এইচ এস কে

সংবাদটি শেয়ার করুন