শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

পণ্য সরবরাহের জন্য ৪ হাজার বিমান ও জাহাজ প্রস্তুত আলিবাবার

৪ হাজার বিমান ও জাহাজ নিয়ে প্রস্তুত হচ্ছে চীনা অনলাইন জায়ান্ট আলিবাবা। একদিনে অনলাইনে বিক্রির বিশ্বের সর্ববৃহৎ আয়োজনকে সামনে রেখে এই প্রস্তুতি নিচ্ছে প্রতিষ্ঠানটি। ওই জাহাজ এবং বিমানগুলোতে মালামাল তুলে দেবে প্রায় ৩০ লাখ কর্মী। একে চীনা সিঙ্গেলস ডে বলা হয়।

জানা গেছে, আগামীকাল বুধবার (১১ নভেম্বর) ২৪ ঘণ্টার জন্য বিশ্বব্যাপী এই আয়োজন করবে আলিবাবা। তবে গেল বছর এই একদিনে ১ দশমিক ৯ বিলিয়ন পণ্য সরবরাহ করা হয়েছিল। কিন্তু চলতি বছর করোনার ধাক্কায় অর্থনৈতিক মন্দাবস্থার কারণে হয়তো এই পরিমাণ কিছুটা কমতে পারে।

আবার এটাও ভাবা হচ্ছে যে, চলতি বছর করোনা মহামারির মধ্যেও বিশ্বব্যাপী নতুন রেকর্ড গড়তে পারে আলিবাবার একদিনের এই অনলাইন বিক্রি।

তবে চলতি বছর চাহিদার শীর্ষে থাকতে পারে ভ্যাকুমস,রোবটিক ক্লিনার এবং টুলবক্স। এমনটাই প্রত্যাশা করছেন প্রতিষ্ঠানটির আয়োজকরা। এছাড়া লাক্সারি পণ্যের চাহিদাও অনেক বৃদ্ধি পেতে পারে খুব স্বাভাবিক নিয়মে। কারণ, চীনের লাখ লাখ মানুষ করোনার কারণে বিদেশে যেতে পারেনি, তাই তারা তাদের পছন্দমতো কেনাকাটাও করতে পারেনি। ফলে তারা হয়তো করোনাকালীন এই কম ব্যয়নীতির বিপরীতে গিয়ে বেশি পরিমাণ কেনাকাটা করতে পারে এ উৎসবে।

এ ব্যাপারে সাংহাইভিত্তিক প্রতিষ্ঠান এজেন্সি চায়নার বাজার গবেষক মিচেল নরিস জানান, চলতি বছর আমরা অপেক্ষায় রয়েছি আন্তর্জাতিক সীমানা প্রতিবন্ধকতাঅনলাইন লাক্সারি পণ্যের বিক্রিতে ব্যাপক ইতিবাচক প্রভাব ফেলবে।

উল্লেখ্য, গত বছর এই ইলেভেন ইলেভেন ইভেন্টে ৩১ বিলিয়ন ডলারের বাণিজ্য হয়েছিল, যা ব্লাক ফ্রাইডের তুলনায় দ্বিগুণ। আগামীকাল বুধবার (১১ নভেম্বর) বিশ্বব্যাপী সাড়ে ৩ লাখ চীনা এবং বিভিন্ন দেশের প্রতিষ্ঠান প্রস্তুত থাকছে চলতি বছরের এই একদিনে বিক্রির আয়োজনে তাদের পণ্য বিক্রি করতে। অন্যান্য পণ্যের সাথে বাড়ি ও গাড়ি বিক্রেতা প্রতিষ্ঠানও থাকবে এই তালিকায়।

আরও পড়ুনঃ  ডিজিটাল নিরাপত্তা আইনে ৫ বছরে ৪৫১ সাংবাদিকের বিরুদ্ধে মামলা, গ্রেপ্তার ৯৭

আনন্দবাজার/এইচ এস কে

সংবাদটি শেয়ার করুন