শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

আয়কর রিটার্নের সময় আছে মাত্র ২২ দিন

প্রতি বছর নভেম্বর মাসে আয়কর রিটার্ন জমা দেওয়া হয়। চলতি বছর আগামী ৩০ নভেম্বর চলতি করবর্ষের নিয়মিত আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ সময়। ফলে আর মাত্র ২২ দিন বাকি আছে। তবে চলতি বছর করোনা সংক্রমণ এড়াতে আয়কর মেলা হবে না। তাই এবার সার্কেল অফিসে গিয়ে সবাইকে আয়কর রিটার্ন জমা দিতে হবে।

জানা গেছে, এবার জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর যাদের বার্ষিক আয় চার লাখ টাকার কম এবং ৪০ লাখ টাকার কম সম্পদ তাদেরকে  এক পৃষ্ঠার ফরম পূরণ করেই রিটার্ন জমা দেওয়া সুযোগ করে দিয়েছে। কিন্তু সিটি করপোরেশন এলাকায় যাদের ফ্ল্যাট, বাড়ি কিংবা গাড়ি আছে তারা এই সুবিধা পাবেন না। তাদেরকে পুরনো ফরমেই জমা দিতে হবে আয়কর রিটার্ন।

কেবলমাত্র স্বল্প আয়ের ব্যক্তিদের জন্য চলতি বছর প্রথমবারের মতো এক পৃষ্ঠার ফরম চালু করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আগামী ৩০ নভেম্বরের মধ্যে এই এক পৃষ্ঠার ফরম পূরণ করে বার্ষিক আয়কর বিবরণী জমা দিলেই চলবে।

এক পৃষ্ঠার ফরমে করদাতার নাম, ছবি, কর অঞ্চল ও সার্কেল, কর শনাক্তকরণ নম্বর (টিআইএন), বর্তমান ও স্থায়ী ঠিকানা দিতে হবে। এ ছাড়া করযোগ্য আয়ের পরিমাণ ও করের পরিমাণ লিখতে হবে। লিখতে হবে সম্পদের পরিমাণ ও আয়ের উৎস। এ ছাড়া আপনি যে ব্যাংক ও চালানের মাধ্যমে কর দিচ্ছেন, সেটার নম্বর দিতে হবে।

আরও জানা গেছে, কেউ ৩০ তারিখের পরে আয়কর রিটার্ন জমা দিতে চায়, তাহলে অবশ্যই যুক্তিসংগত কারণ দেখিয়ে রাজস্ব কর্মকর্তার অনুমতি নিয়ে জমা দিতে পারবে। তবে এ জন্য করদাতাকে গুনতে হবে বাড়তি অর্থ। এক্ষেত্রে করদাতাকে সংশ্লিষ্ট কর অঞ্চলের উপকর কমিশনার বরাবর আবেদন করতে হবে।

আরও পড়ুনঃ  আয়করের ৮৫ শতাংশই উৎসে ও অগ্রিম

চলতি বছর জুন মাসে বাজেট ঘোষণার সময় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল স্বল্প আয়ের করদাতাদের জন্য এক পৃষ্ঠার ফরমের ঘোষণা দেওয়ার কিছুদিন পরেই এক পৃষ্ঠার ফরম প্রকাশ করে এনবিআর।

উল্লেখ্য, বাংলাদেশে বর্তমানে ৪৫ লাখের বেশি কর শনাক্তকরণ নম্বরধারী (টিআইএন) আছেন। প্রতিবছর ২২ থেকে ২৩ লাখ টিআইএনধারী রিটার্ন দেন। কিন্তু এ বছর কিছু শর্ত সাপেক্ষে সকল টিআইএনধারীর রিটার্ন দেওয়া বাধ্যতামূলক করা হয়েছে ।

আনন্দবাজার/এইচ এস কে

সংবাদটি শেয়ার করুন