শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

শর্ত সাপেক্ষে খুলছে রাজধানীর চিড়িয়াখানা

দীর্ঘদিন বন্ধ থাকার পর শর্ত সাপেক্ষে খুলছে রাজধানীর চিড়িয়াখানা। সরকারের সকল স্বাস্থ্যবিধি মানাসহ ১০ টি শর্তে সাত মাস পর আগামী ১ নভেম্বর থেকে রাজধানীর মিরপুরের জাতীয় চিড়িয়াখানা দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হচ্ছে।

শর্তগুলোর মধ্যে রয়েছে, চিড়িয়াখানায় ভেতরে ঢোকার ক্ষেত্রে সামাজিক দূরত্ব বজায় রাখার লক্ষ্যে রং দিয়ে বৃত্তাকার স্থান চিহ্নিত করা। প্রবেশদ্বারে জীবাণুনাশক টানেল এবং ফুটবাথ স্থাপন। সেই সাথে ফটকে থার্মাল স্ক্যানারের সহায়তায় আগত দর্শনার্থীদের শরীরের তাপমাত্রা মাপার ব্যবস্থা করা।

চিড়িয়াখানার ভেতরে গুরুত্বপূর্ণ স্থানগুলোতে হাত ধোয়ার জন্য পানিসহ বেসিন ও সাবানের ব্যবস্থা করতে হবে। সেই সাথে দর্শনার্থীদের জন্য হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে। এ ছাড়া আসন্ন দর্শনার্থীর সংখ্যা প্রতিদিন সর্বোচ্চ ২ হাজারের মধ্যে সীমাবদ্ধ রাখার পাশাপাশি প্রতিদিন গুরুত্বপূর্ণ প্রাণীর খাঁচার চারপাশে জীবাণুনাশক নিয়মিত স্প্রে করতে হবে।

পরিদর্শন সময় সকাল ৯টা-৩টা পর্যন্ত নির্ধারিত এবং সতর্কতামূলক প্রচারণা চালাতে হবে। বয়স্ক ব্যক্তিদের চিড়িয়াখানায় প্রবেশাধিকার বন্ধ রাখতে হবে । চিড়িয়াখানায় প্রবেশের সময় বাধ্যতামূলকভাবে দর্শনার্থীদের মাস্ক পড়তে হবে। চিড়িয়াখানায় কোন খাবার নিয়ে প্রবেশ করা যাবে না। চিড়িয়াখানার ভিতরে এক স্থানের বেশি সময়ের জন্য ভিড় বা জটলা করা যাবে না।

আনন্দবাজার/এইচ এস কে

আরও পড়ুনঃ  কেনাকাটায় উপচেপড়া ভিড়

সংবাদটি শেয়ার করুন