শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

রাজস্থলীতে জন্ম নিবন্ধনের সফটওয়্যার ব্যবহার প্রশিক্ষণ

জন্ম ও মৃত্যু নিবন্ধনের লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে সংশ্লিষ্ট আইন বিধিমালার যথাযথ প্রয়োগ নিশ্চিত করণ, কার্যক্রম সম্প্রসারণ উদ্ভাবন এবং ইউজওঝ সফটওয়্যার ব্যবহার সংক্রান্ত সম্মনিত অনলাইন প্রশিক্ষনের আয়োজন করেছে রাজস্থলী উপজেলা প্রশাসন।

মঙ্গলবার (২৭ অক্টোবর) সকাল ১০টায় উপজেলা পরিষদ হল রুমে জন্ম ও মৃত্যু নিবন্ধন রেজিষ্টার জেনারেলের কার্যালয় হতে অনলাইনে প্রশিক্ষণ গ্রহণ কালে রেজিষ্টার জেনারেল মানিক লাল বনিক কনসালটেন্ট সাবেক সচিব মোঃ নজরুল ইসলাম, ডিফরএইচ কান্ট্রি কো-অর্ডিনেটর আলী আকবর আশরাফি, রাঙ্গামাটি জেলা প্রশাসক এ.কে.এম মামুনুর রশিদ ও রাজস্থলী উপজেলার নির্বাহী অফিসার শেখ ছাদেক, উপজেলা ভাইস চেয়ারম্যান অংনুচিং মারমা, মহিলা ভাইস চেয়ারম্যান উচসিন মারমা, থানা অফিসার ইনচার্জ মফজল আহম্মদ খানসহ উপজেলা প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধি ও ইউনিয়ন পরিষদের ডিজিটাল সেন্টারে উদ্যোক্তাগণ উপস্থিত ছিলেন।

অনলাইনে প্রশিক্ষণ গ্রহণ অনুষ্ঠানে স্থানীয় সরকার বিভাগের জন্ম ও মৃত্যু নিবন্ধন রেজিষ্টার জেনারেলের কার্যালয় থেকে এ রাজস্থলী উপজেলার জন্ম ও মৃত্যু নিবন্ধন সর্বশেষ অবস্থান সম্পর্কে খোঁজ নেওয়া হয়।

এছাড়া পাহাড়ি অঞ্চলে এবং সমতল জেলাগুলোতে জন্ম ও মৃত্যু নিবন্ধনের হার নিবন্ধনের ক্ষেত্রে বাধা সহ নানাবিধ সমস্যা আলোচনা করা হয়। এসময় বক্তারা নিবন্ধন মাসিক লক্ষ্যমাত্রা নিবন্ধনের প্রয়োজনীতার গুরুত্ব, সিআরডিএস এর পটভুমি এবং বাংলাদেশের মডেল সম্পর্কে তুলে ধরেন।

এছাড়া কনসালটেন্ট ও সাবেক সচিব মোঃ নজরুল ইসলাম, প্রোগ্রামার ফাহমিদা শিরিন, অনলাইনে প্রশিক্ষণে যুক্ত হয়ে নতুন সফটওয়ারে ব্যবহারসহ বিভিন্ন তথ্য চিত্র তুলে ধরেন।

আনন্দবাজার/শাহী/মিরাজ

আরও পড়ুনঃ  নক্ষত্রের জন্ম দিয়ে চলা বিস্ময়কর ব্ল্যাকহোল

সংবাদটি শেয়ার করুন