শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

নির্যাতন থেকে বাঁচতে কোরআন নদীতে ফেলছেন চীনের মুসলিমরা

উইঘুর মুসলিমদের পবিত্র ধর্মগ্রন্থ কোরআন বাজেয়াপ্ত করছে চীনের কমিউনিস্ট পার্টির সরকার।ফলে প্রশাসনের নির্যাতন থেকে বাঁচতে কোরআন নদীতে ফেলে দিচ্ছেন চীনের মুসলিমরা। এমনকি যার কাছে কোরআন পাওয়া যাচ্ছে তার ওপরই চালাচ্ছে অসহ্য নির্যাতন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, দীর্ঘদিন যাবত শি জিনপিং -এর প্রশাসন মুসলিমদের পবিত্র ধর্মগ্রন্থ কোরআন বাজেয়াপ্ত করে নষ্ট করছে। তাই চীনের আলমাটি অঞ্চলের পানফিলভ জেলার এড্যারলি গ্রামে এই নির্যাতনের হাত থেকে বাঁচতে বেশ কয়েকজন মুসলিম স্থানীয় ইলি নদীতে কোরআন ফেলে দেন। আর এই খবর প্রকাশ্যে আসতেই বিশ্বজুড়ে বিতর্ক শুরু হয়েছে ।

ওই প্রতিবেদনে আরও জানানো হয়েছে, শুধু এই ঘটনা নয় জিনজিয়াং প্রদেশের নানা এলাকাতে প্রতিদিন এই ঘটনাই ঘটছে। বিভিন্ন বাড়িতে তল্লাশি চালিয়ে কোরআন বাজেয়াপ্ত করছে চীনের প্রশাসন। এর পাশাপাশি চলছে  অত্যাচারও। তাই বাধ্য হয়ে বেশিরভাগ উইঘুর মুসলিম সম্প্রদায়ের মানুষ কোরআনের পবিত্রতা রক্ষা কড়তে তা নদীতে ফেলে দিচ্ছেন।

উল্লেখ্য, চীনের জিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলিমদের অপসারণ করতে অনেকদিন ধরে বিভিন্ন উপায়ে অত্যাচার চালাচ্ছে চীনের সরকার। বিশেষ করে নারীদের জোর করে গর্ভপাত করানো থেকে শুরু করে ছেলে-মেয়েদের উভয়কেই বন্দিশিবিরে আটকে রাখা হচ্ছে। নির্মম অত্যাচার চালানোর পাশাপাশি উইঘুর মুসলিমদের কিডনি খুলে বিক্রি করার অভিযোগও উঠেছে শি জিনপিংয়ের প্রশাসনের বিরুদ্ধে। তবে চীনের পক্ষ থেকে এই সব অভিযোগ সবসময় অস্বীকার করেছে চীন।

আনন্দবাজার/এইচ এস কে

আরও পড়ুনঃ  করোনা : স্পেনে কারফিউ ও জরুরি অবস্থা জারি

সংবাদটি শেয়ার করুন