শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

পূজায় পোশাকের ধরন অনুযায়ী সাজবেন যেভাবে

পূজা হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব। ইতোমধ্যে শুরু হয়ে গেছে পূজার আমেজ। সারাবছর যেমনভাবেই চলুক না কেন, পূজার এই ক’টা দিন সনাতন ধর্মাবলম্বী নারীদের সাজে থাকে একটু বাড়তি যত্ন এবং আলাদা  সাজ-গোজ। এই পাঁচ ছয় দিন একেক পোশাকের সাথে মানিয়ে একেক রকম সাজে সেজে উঠেন নারীরা।

শাড়ির সাথে যেমন ভারী মেকআপ ছাড়া ভালো লাগে না, তেমনি কুর্তির সাথেও ভারী মেকআপ অনেকটা বেমানান লাগে। তাই জেনে রাখুন কোন পোশাকের সাথে কেমন সাজ মানানসই।

পূজায় এবার যদি আপনি শাড়ি বেছে নেন, তাহলে মেকআপ করুন নিজের মনের মতো। ফাউন্ডেশন ব্যবহার করতে পারেন। এছাড়াও চোখের সাজে একটু ভারী করতে পারেন। ভারী মেকআপের সাথে গাঢ় রঙের লিপস্টিক ব্যবহার করুন। এতে করে আপনাকে আরও বেশি প্রাণবন্ত ও সুন্দর দেখাবে। চাইলে খোপা করে ফুলের গাঁজরা পরতে পারেন। শাড়ির সাথে বেশ মানিয়ে যায় এই হেয়ার স্টাইলটি। তবে অবশ্যই হাত ভর্তি চুড়ি পরতে ভুলবেন না একেবারেই।

চলতি বছরের পূজায় বৃষ্টি, গরম মিলিয়েই। তাই যারা শাড়ি পরতে চাচ্ছেন না তারা কুর্তি বা সেলোয়ার কামিজ অনায়াসেই পরতে পারেন। তবে এর সাথে একটু হালকা মেকআপ রাখলেই ভালো। চুলগুলো ছেড়ে রাখতে পারেন। আবার চাইলে একপাশে বেণী করে নিতে পারেন। অনেকে আবার খোপা করে প্লাস্টিকের ফুলের গাঁজরা পরে। সাথে কানে পরুন এন্টিকের একজোড়া দুল। ঠোঁটে গাঢ় মেরুন, ম্যাজেন্ডা কিংবা ব্রাউন লিপস্টিক। কপালে ছোট্ট একটি টিপ আপনার সৌন্দর্য আরও বাড়িয়ে দেবে বহুগুণ।

আরও পড়ুনঃ  শতাধিক প্রবীণ পেল 'সালমা আদিল ফাউন্ডেশনের’ উপহার

আনন্দবাজার/এইচ এস কে

সংবাদটি শেয়ার করুন