ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

চাকরি হারাবে সাড়ে ৮ কোটি কর্মী : ডব্লিউইএফ

বর্তমানে বিশ্বের বড় বড় প্রতিষ্ঠানগুলোতে বাড়ছে অটোমেটিক মেশিন কিংবা রোবটের ব্যবহার। আর এতে বেকার হয়ে পড়ছেন সাধারণ কর্মীরা। সম্প্রতি ব্যাংকগুলোতে হিসাবরক্ষকদের উপস্থিতি ও কার্যক্রম যেমন কমছে, অন্যদিকে সেসব কাজে বাড়ছে অটোমেটিক মেশিনের (স্বয়ংক্রিয় যন্ত্র) ব্যবহার।

একটি নতুন রিপোর্টে উঠে এসেছে করোনা মহামারি কীভাবে প্রযুক্তির পরিবর্তনকে ত্বরান্বিত করছে আর এতেই আগামী ৫ বছরে যন্ত্রের কারণে চাকরি হারাতে পারে ৮ কোটি ৫০ লাখ কর্মী। করোনাভাইরাসের কারণে বিশ্বব্যাপী উচ্চহারে বাড়ছে বেকারত্ব।

বুধবার (২১ অক্টোবর) ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম-ডব্লিউইএফ প্রকাশিত ওই প্রতিবেদন বলা হয়েছে, করোনার মন্দায় অটোমেশন চাকরিচ্যুতিকে দ্বিগুণ করেছে। ওই প্রতিবেদন সতর্ক করা হয়েছে, চাকরিচ্যুত এসব কর্মী নতুন করে কাজে যুক্ত না হলে অসমতা বাড়বে যার পরিণতি নেতিবাচক।

ডব্লিউইএফ বলছে, বড় বড় দুই পঞ্চমাংশ কোম্পানিই প্রযুক্তির সমন্বিত সন্নিবেশ ঘটিয়ে কর্মী কমাতে চায়। সাম্প্রতিক সময়ের মধ্যে এবারই প্রথম দেখা যাচ্ছে কর্মসংস্থানের সুযোগ তৈরি হচ্ছে ঠিকই এবং এই সুযোগই আবার কর্মচ্যুতির কারণ হয়ে দাঁড়াচ্ছে। আর মারাত্মকভাবে এর প্রভাব পড়বে সুবিধাবঞ্চিতদের ওপর।

আনন্দবাজার/ইউএসএস

সংবাদটি শেয়ার করুন