শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ফটোশপে নতুন ফিচার আনলো এডোবি

ফটোশপে সম্প্রতি নতুন ফিচার এনেছে এডোবি। ছবি কে আরও সুন্দর এবং আকর্ষণীয় করতে জনপ্রিয় সফটওয়্যার হচ্ছে এডোবি ফটোশপ। ফলে প্রতিনিয়ত সফটওয়্যারের সকল নতুন আর আধুনিক সংযোজনের ব্যবহারের কারণে মিডিয়ায় এর প্রভাব দিন দিন ব্যাপক বৃদ্ধি পাচ্ছে।

জানা গেছে, এডোবি ফটোশপের মাধ্যমে অতি সুন্দর ও নিখুঁতভাবে ছবির মান বাড়ানো যায়। এটি একদিকে যেমন বর্তমান মিডিয়া জগতকে ব্যাপক সমৃদ্ধ করেছে, অন্যদিকে ক্ষতির অংশও কোনভাবে কম নয়। তবে এটি ব্যবহারের মাধ্যমে অনেকেই বুঝতে পারে না কোনটা আসল বা নকল ছবি। আর এর ফলে সৃষ্টি হয় নানান গুজব। আর এই গুজব প্রতিরোধ করতেই অনেকদিন ধরে কাজ করে যাচ্ছিল এডোবি। ফলে তার পরিপ্রেক্ষিতেই এবার নিয়ে এসেছে নতুন ফিচার। যার মাধ্যমে আসল এবং নকল এডিটিং করা ছবি সহজেই বুঝতে পারবে ব্যবহারকারী।

 অবশেষে আজ বুধবার (২১-১০-২০২০) তারা অফিসিয়ালি ঘোষণা দিল ব্যাটা ভার্সন, যার মাধ্যমে একজন ব্যবহারকারী চাইলে খুব সহজেই বের করতে পারবে কোনটা আসল এবং কোনটা নকল।

এই ব্যাপারে এডোবির সাধারণ পরামর্শক ডানা রাও বলেন, আপনার কাছে যদি এমন তথ্য/ছবি থাকে যা আপনি মানুষকে বিশ্বাস করাতে চান তাহলেও মানুষ এই ফিচারটা ব্যবহার করে বুঝতে পারবে আপনার তথ্যটা আসল না নকল।

আনন্দবাজার/এইচ এস কে

আরও পড়ুনঃ  আপিল বিভাগের আদেশ মানা হবে গ্রামীণ ফোনের বিষয়ে 

সংবাদটি শেয়ার করুন