রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

জাপানে প্রলয়ঙ্করী টাইফুনে নিহত বেড়ে ৭৩

ছয় দশকের মধ্যে সবচেয়ে প্রলয়ঙ্করী টাইফুন হাগিবিসের আঘাতে জাপানের রাজধানী টোকিও সহ আশপাশের এলাকায় নিহত সংখ্যা বেড়ে ৭৩ জনে দাঁড়িয়েছে। একইসঙ্গে এখনও ১৭ জন নিখোঁজ রয়েছেন।

বুধবার (১৬ অক্টোবর) জাপান টাইমস প্রতিবেদনে এ তথ্য উঠে আাসে। এবং শক্তিশালী এই দুর্যোগকে স্মরণকালের সবচেয়ে প্রলয়ঙ্করী টাইফুন হিসেবে অ্যাখা দিয়েছে সংবাদমাধ্যমটি।

জাপান টাইমস বলছে, এখনও ধ্বংসস্তুপের নিচে জীবিতদের সন্ধানে উদ্ধার কাজ চালিয়ে যাচ্ছেন শতাধিক উদ্ধারকর্মী। আবর্জনা সরিয়ে শহরগুলোতে বসবাসের উপযুক্ত পরিবেশ ফিরিয়ে আনার চেষ্টা করা হচ্ছে। এছাড়া আহতদের চিকিৎসার সবধরনের ব্যবস্থা নিশ্চিত করার নির্দেশ দিয়েছে প্রশাসন।

শক্তিশালী এই ঘূর্ণিঝড়ে দেশটির ১২টি শহরের প্রায় ১০ হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ২০ হাজার বাড়ি এখনও বিদ্যুৎবিচ্ছিন্ন রয়েছে। দ্রুত বিদ্যুৎ সংযোগ দেওয়ার ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছে প্রশাসন।

এনএইচকে জানিয়েছে, শনিবার সন্ধ্যায় টাইফুন হাগিবিসে জাপানের প্রধান দ্বীপ হনশুর পূর্ব উপকূল দিয়ে স্থলে উঠে এসে দেশটির মধ্য ও পূর্বাঞ্চলজুড়ে তাণ্ডব চালায়। এ সময় প্রবল বৃষ্টিপাতে নদ-নদীর পানি বেড়ে সৃষ্ট বন্যার পানিতে ডুবে অনেকের মৃত্যু হয় বলে ।

হিরাইয়ামা নামে এক ভুক্তভোগী জানান, তার বাড়ি সাড়ে ছয় ফুট পানির নিচে তলিয়ে যায়, তাকে ও তার ছেলেকে নৌকাযোগে উদ্ধার করে একটি আশ্রয়কেন্দ্রে নিয়ে যাওয়া হয়।

টাইফুনের পুরো সময়টি তার স্ত্রী ও নাতি আত্মীয়দের আশ্রয়ে ছিলেন বলে জানিয়েছেন তিনি।

এদিকে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে জানিয়েছেন, দুর্যোগের ক্ষতি কাটিয়ে উঠতে সরকার ৬৫ লাখ ডলার ব্যয় করবে।

আরও পড়ুনঃ  পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারাল শ্রীলঙ্কার ক্ষমতাসীন জোট

আনন্দবাজার/খলিফা

সংবাদটি শেয়ার করুন