সোমবার, ২৩শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৮ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বেড়েছে ডিম-আলু-কাঁচামরিচের দাম

রাজধানীর বাজারে বেড়েছে ডিম, আলু ও কাঁচামরিচের দাম। শুক্রবার (৯ অক্টোবর) রাজধানীর বিভিন্ন বাজারে সবজির দামের  পাশাপাশি এসব পণ্যের দাম বাড়তি দেখা গেছে।

বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, সপ্তাহের ব্যবধানে আলুর দাম বেড়েছে কেজিতে ৫ টাকা। কাঁচামরিচের দাম বেড়েছে ৪০ টাকা। আর ডিমের দাম ডজনে বেড়েছে ৫ টাকা।

খুচরা ব্যবসায়ীদের তথ্য অনুযায়ী, আলুর দাম বেড়ে হয়েছে ৪৫ থেকে ৫০ টাকা যা গত সপ্তাহে ছিল ৪০ থেকে ৪২ টাকা। ডিমের দাম বেড়ে ১১৫ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে যা ছিল ১১০ থেকে ১১৫ টাকা। আর ৪০ থেকে ৫০ টাকা পোয়া (২৫০) বিক্রি হওয়া কাঁচামরিচ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকা।

এদিকে সবজির বাজারে নতুন করে ১০০ টাকা কেজির তালিকায় নাম লিখিয়েছে উস্তা। গত কয়েক মাসের মতো পাকা টমেটো এখনও ১২০ থেকে ১৪০ টাকা এবং গাজর ৮০ থেকে ১০০ টাকা কেজি বিক্রি হচ্ছে। শিম বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৪০ টাকা কেজিতেই। উস্তার কেজি বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ৬০ থেকে ৭০ টাকার মধ্যে। বরবটির কেজি বিক্রি হচ্ছে ৮০ থেকে ১২০ টাকা। বেগুনও ৮০ থেকে ১১০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

কারওয়ান বাজারের ক্রেতা আসা আব্দুর রহমান বলেন, বাজারে এসে মোটেও শান্তি পাই না। সবকিছুর দাম অস্বাভাবিক। ১০০ টাকার সবজি দিয়ে এক বেলাও হয় না। সবজির এতো দাম আমার ৫০ বছরের জীবনে আর দেখিনি।

আরও পড়ুনঃ  বুলবুলের অজুহাতে বেড়েছে সবজি ও মাছের দাম

কারওয়ান বাজারের ব্যবসায়ী মো. রাসেল বলেন, বাজারে আগের তুলনায় শিম, গাজরের সরবরাহ বেড়েছে। কিন্তু অন্যান্য সবজির সরবরাহ তুলনামূলক কম। এ কারণে শীতের আগাম সবজি আসার পরও দাম কমছে না।

এছাড়া লাউয়ের পিস বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকায়। এক হালি কাঁচকলা বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা। ঝিঙা, কাঁকরোল, ধুন্দুলের কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৭০ টাকা দরে। বাজারে নতুন আসা ফুলকপি ও বাঁধাকপির পিস বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা। ৫০ টাকার নিচে পাওয়া যাচ্ছে মুলা ও পেঁপে। এর মধ্যে মুলার কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা। পেঁপের কেজি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৫০ টাকা।

আনন্দবাজার/ডব্লিউ এস

সংবাদটি শেয়ার করুন