রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

‘২০২১ সালে কর্ণফুলীর ওপর নির্মিত হবে রেল-সড়ক সেতু’

রেলপথমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন জানিয়েছেন, আগামী বছরের জানুয়ারি – মার্চের মধ্যে চট্টগ্রামের কালুরঘাটে কর্ণফুলী নদীর উপর রেল-কাম সড়কসেতুর নির্মাণকাজ শুরু হবে। বুধবার (৭ অক্টোবর) চট্টগ্রামের কালুরঘাটে রেল-কাম সড়কসেতু নির্মাণস্থান পরিদর্শনকালে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, আগামী বছরের প্রথমদিকে কোরিয়ান সরকারের অর্থায়নে রেলপথ মন্ত্রণালয়ের উদ্যোগে সেতু নির্মিত হবে। যেখানে রেলপথ এবং রোড একসঙ্গে থাকবে।

তিনি বলেন, এই সেতুটি পূর্বেই নির্মাণ করা যেত। একটি ভুল বোঝাবুঝি ছিল, এখানে আলাদা রেলসেতু হবে নাকি রেল ও সড়ক একসঙ্গে হবে? পরে প্রধানমন্ত্রীর নির্দেশে রেল-কাম সড়কসেতু নির্মাণের সিদ্ধান্ত গৃহীত হয়। এই সিদ্ধান্ত মোতাবেক বিদেশি ঋণদানকারী সংস্থা কোরিয়ান ইকোনমিক ডেভেলপমেন্ট কর্পোরেশন ফান্ডের (ইডিসিএফ) সঙ্গে আলোচনা হচ্ছে।

নুরুল ইসলাম সুজন বলেন, সেতু নির্মাণের ডিজাইন চূড়ান্ত। নির্ধারণ হয়েছে স্থানও। চট্টগ্রামবাসীর জন্য যেমন এ সেতুটি খুবই দরকার- তেমনই ভবিষ্যতে কক্সবাজার পর্যন্ত সরাসরি রেললাইন সংযোগ স্থাপনের জন্য সেতুটি নির্মাণ করা খুব জরুরি। ২০২২ সালের মধ্যে কক্সবাজার পর্যন্ত রেললাইন চালু হয়ে যাবে। একই সময়ের মধ্যে যাতে সেতুটির নির্মাণ শেষ করা যায় সে চেষ্টা করা হবে।

 

 

আনন্দবাজার/ইউএসএস

আরও পড়ুনঃ  শুদ্ধাচার পুরস্কার পেলেন পিআইবি‘র তিন কর্মকর্তা-কর্মচারী

সংবাদটি শেয়ার করুন