শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ছাদে লাউ চাষের সহজ পদ্ধতি

লাউ শীতকালীন সবজি হলেও এটি এখন বাজারে সারাবছরই পাওয়া যাচ্ছে। লাউ প্রায় সব ধরণের মাটিতে জন্মে। কিন্তু দোআঁশ আর এটেঁল দোআঁশ মাটি লাউ চাষের জন্য অতি উত্তম।

এছাড়া টব বা ছাদে যদি লাউ চাষ করতে চান সেক্ষেত্রে দোঁআশ কিংবা বেলে-দোঁআশ মাটি ব্যবহার করতে হবে। কিন্তু বেলে-দোঁআশ মাটি ব্যবহার করলে মাটিতে জৈব সারের পরিমাণ একটু বেশি দিতে হবে।

শীতকালীন লাউ চাষের জন্য সেপ্টেম্বর-অক্টোবর মাসের মধ্যেই বীজ বপন করতে হবে। তবে আগাম শীতকালীন ফসলের জন্য আগস্ট মাসের মাঝামাঝি সময়ে লাউয়ের বীজ বপণ করতে হবে। লাউয়ের বীজ পলিব্যাগে বপন করাই ভাল।

বীজ বপণের ৮-১২ ঘণ্টা পূর্বে পানিতে ভিজিয়ে রাখতে হবে। তারপর পানি থেকে বীজ নিয়ে টিস্যু পেপার দিয়ে অতিরিক্ত পানি শুকিয়ে পলিব্যাগে বীজ বপণ করতে হবে। প্রতি পলিব্যাগে দুটি করে বীজ বুনতে হবে। পলিব্যাগের মাটি যেন শুকিয়ে না যায় খেয়াল রাখতে হবে। প্রয়োজনে হালকা পানি দিতে হবে।

 

ছাদে যেভাবে লাউ চাষ করবেনঃ

প্রথমে, হাফ ড্রাম বা সমপরিমাণ পাত্র নিন। ড্রামের তলায় ৪ থেকে ৫ টি ছিদ্র করুন, যাতে সহজেই অতিরিক্ত পানি বেরিয়ে যায়। তারপর ছিদ্রগুলো ইটের ছোট ছোট টুকরা দিয়ে বন্ধ করে দিন।

এবার প্রতিটি হাফ ড্রামের জন্য ২ ভাগ দোআঁশ বা বেলে দো-আঁশ মাটি, ১ ভাগ গোবর, ৫০ গ্রাম টি,এস,পি সার, ৫০ গ্রাম পটাশ সার, ২৫০ গ্রাম সরিষার খৈল একত্রে মিশিয়ে ড্রাম ভরে পানিতে ভিজিয়ে ১০-১২ দিন রেখে দিন।

আরও পড়ুনঃ  বন্যায় ভেসে গেছে ২৫০ পুকুরের দেড় কোটি টাকার মাছ

তারপর মাটি কিছুটা খুচিয়ে দিয়ে আবার ৪-৫ দিন এভাবেই রেখে দিতে হবে। যখন মাটি ঝুরঝুরা হবে তখন পলিব্যাগে বপণ করা একটি সবল লাউয়ের চারা রোপণ করতে হবে। চারা রোপণের চারদিকের মাটি হাত দিয়ে চেপে চেপে দিতে হবে। গোড়ার দিকে মাটি কিছুটা বেশি দিয়ে একটু উচু করে দিতে হবে।

চারা রোপণের পর প্রথম দিকে পানি খুব পরিমাণে দিতে হবে। আস্তে আস্তে পানির পরিমাণ বাড়াতে হবে। লাউ গাছের প্রচুর পানি প্রয়োজন হয়। প্রতিদিনের মাছ-গোশত ধোয়া পানি মাঝে-মধ্যে লাউ গাছে দিন এতে বিশেষ উপকার পাবেন।

মনে রাখা উচিত, লাউ গাছে পানির অভাব হলে ফলন ব্যাহত হয়। টবে বা ড্রামে লাউ চাষ করতে পানি একটু বেশি প্রয়োজন হয়। নিয়মিত আগাছা পরিষ্কার রাখুন। প্রতি সপ্তাহে কমপক্ষে একবার ড্রামের মাটি হালকাভাবে খুচিয়ে দিতে হবে। লাউ গাছটিতে যাতে পর্যাপ্ত রোদ পায় সেদিকে খেয়াল রাখুন।

যেভাবে অন্যান্য পরিচর্যা করবেনঃ

গাছের সঠিক পরিচর্যা নিশ্চিত করতে লাউ গাছ একটু বড় হলে গোড়া থেকে কিছুটা দূরে সামান্য ইউরিয়া সার প্রয়োগ করতে হবে।

 

 

আনন্দবাজার/ইউএসএস

সংবাদটি শেয়ার করুন