শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

নওগাঁয় সবজির বাজারে আগুন, কমেছে ক্রেতার সংখ্যা

নওগাঁর কাঁচাবাজার গুলোতে বেড়েছে সব ধরণের সবজির দাম। সপ্তাহের ব্যবধানে প্রায় সবজির দাম কেজিতে বেড়েছে ১০ থেকে ২০ টাকা পর্যন্ত।

বুধবার (৩০ সেপ্টেম্বর) নওগাঁ শহরের বিভিন্ন কাঁচাবাজার ঘুরে দেখা গেছে এমন চিত্র।

চলতি মাসের শেষ দিনে লক্ষ করা যায় সবচেয়ে বেশি বেড়েছে আলু, বেগুন, পটল ও কাঁচা মরিচের দাম। ১২০ থেকে ১৪০ টাকায় বিক্রি হচ্ছে কাঁচা মরিচের কেজি। যা গত সপ্তাহে ছিল ১০০-১২০। পটল প্রতি কেজি বিক্রি হচ্ছে ৫০-৫৬, যা গত সপ্তাহে বিক্রি হয়েছে ৪০ টাকা। প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে সর্বচ্চো ৪৬ টাকায়, যার মূল্য গত সপ্তাহে ছিলো ৩৮ টাকা। আর বেগুন বিক্রি হচ্ছে ৭০-৮০ টাকা কেজিতে যা গত সপ্তাহের তুলনায় দাম বেড়েছে কেজিতে ২০ টাকা। এছাড়া, বরবটি, কাঁকরোল, করলা, মুলা, ঝিঙ্গা, চিচিঙ্গা, ধুন্দলসহ বেশিরভাগ সবজি কেজিপ্রতি ৫০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে। তবে কমেছে ক্রেতার সংখ্যা বলে দাবি সবজি বিক্রেতাদের।

সবজি বাজার ঘুরে দেখা যায়, করলা ৫৫-৬০ টাকা, টমেটো ১২০ টাকা, মূলা ৮০ টাকা, শসা ও খিরা ৮০ টাকা, কাঁকরোল ৬০ টাকা, ঝিঙ্গা ৫০ টাকা, বরবটি ৬০ টাকা, পেঁয়াজের দর কেজিতে ৫ টাকা কমে বর্তমানে বিক্রি হচ্ছে ৮০ থেকে ৮৫ টাকায়। এদিকে প্রতি কেজি লাল শাক ৪০টাকা ও পালং শাক ৮০ টাকা ও মূলার শাক ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে বলে জানিয়েছেন বিক্রেতারা।

বিক্রেতাদের সাথে কথা বললে সবজি বিক্রেতা মোঃ আবু হাসান বলেন, পূর্বের তুলনায় বেশীদামে আমদানী করায় কিছু লাভ রেখে বিক্রি করতে হচ্ছে সকল প্রকার সবজি। তবে ক্রেতার সংখ্যা পূর্বের তুলনায় অনেক কমেছে বলে জানান এই বিক্রেতা।

আরও পড়ুনঃ  বাড়তি দামে বিক্রি হচ্ছে সবজিসহ নিত্যপণ্য

তাছাড়া বেশ কিছু বিক্রেতা মনে করেন, বর্তমানে করোনা পরিস্থিতি, ভারী বৃষ্টি ও হঠাৎ নদীর পানি বেড়ে ভাঙ্গনের সৃষ্টি হওয়াই পানিতে নষ্ট হয়ে যাচ্ছে নানান সবজির খেত। তাছাড়া আমদানী-রপ্তানিতে পরিবহন যোগাযোগ ব্যাবস্থার ব্যাঘাত ঘটায় প্রতিদিনই বৃদ্ধি পাচ্ছে কাঁচা সবজির দাম।

আনন্দবাজার/শাহী/অনিক

সংবাদটি শেয়ার করুন