ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

খেলাপি ঋণ চিহ্নিত করতে মানসম্মত নিরীক্ষা প্রয়োজন

ব্যাংক খাতের খেলাপি ঋণ চিহ্নিত করতে মানসম্মত নিরীক্ষা প্রতিবেদন প্রস্তুত করা খুবই গুরুত্বপূর্ণ। এ ছাড়া অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের মোট দেশজ উৎপাদনে (জিডিপি) পুঁজিবাজারের অবদান সবচেয়ে কম। এই পরিস্থিতির উন্নয়ন এবং পুঁজিবাজারে নিবন্ধিত ও অনিবন্ধিত কোম্পানিগুলোর বিনিয়োগ বৃদ্ধির ক্ষেত্রে মানসম্মত নিরীক্ষা প্রতিবেদন নিয়ামক হিসেবে কাজ করতে পারে। 

‘আর্থিক প্রতিবেদন আইন ২০১৫: ব্যবসায়িক কর্মকাণ্ডে প্রভাব’ শীর্ষক এক ভার্চ্যুয়াল সেমিনারে এসব কথা বলেন ঢাকা চেম্বারের সভাপতি শামস মাহমুদ। তিনি বলেন, ক্ষুদ্র ও মাঝারি (এসএমই) উদ্যোক্তাদের অর্থায়ন নিশ্চিত করতে আর্থিক প্রতিবেদনের গাইডলাইন আরও সহজীকরণ ও ব্যবহারবান্ধব করা প্রয়োজন।

কেন্দ্রীয় ব্যাংক, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও অন্যান্য সংস্থার সঙ্গে সমন্বয়ের মাধ্যমে আরএসসির কার্যক্রম আরও সম্প্রসারণ ও দৃশ্যমান করার ওপর জোর দেন মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহাম্মদ মুসলিম চৌধুরী।

তিনি বলেন, ‘আমাদের প্রথাগত নিরীক্ষা প্রতিবেদন ব্যবস্থাকে যুগোপযোগী করতে আইসিএবি ও আইসিএমএবির সদস্য প্রতিষ্ঠানগুলোকে দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিতে হবে।’

আইসিএবির সভাপতি মোহাম্মদ ফারুক বলেন, আর্থিক প্রতিবেদনে কোনো ধরনের অসংগতি ধরা পড়লে নিরীক্ষকদের পাশাপাশি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের পর্ষদ ও ব্যবস্থাপনার সঙ্গে নিয়োজিত ব্যক্তিদেরও আইনের আওতায় আনা প্রয়োজন।

 

 

আনন্দবাজার/ইউএসএস

সংবাদটি শেয়ার করুন