বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

দু’টি হাইওয়ে রেস্টুরেন্টে ২৬ কোটি ৪৩ লাখ টাকার ভ্যাট ফাঁকি

এসআর গ্রুপের মালিকানাধীন দু’টি হাইওয়ে রেস্টুরেন্টে ২৬ কোটি ৪৩ লাখ টাকার ভ্যাট ফাঁকির তথ্য উদঘাটন করেছে ভ্যাট গোয়েন্দা বিভাগ। গত ১৪ সেপ্টেম্বর  নিকুঞ্জ ১ এলাকায় এসআর গ্রুপের হেড অফিসে অভিযান চালিয়ে প্রতিষ্ঠানের বাণিজ্যিক হিসাবপত্র জব্দ করে ভ্যাট গোয়েন্দার একটি দল।

জব্দকৃত কাগজপত্র যাচাই করে ভ্যাট গোয়েন্দা দল খোঁজ পায় উত্তরবঙ্গে প্রতিষ্ঠানটি দু’টি হাইওয়ে রেস্টুরেন্ট পরিচালনা করছে। একটি বগুড়ার শেরপুরে ঢাকা-রংপুর মহাসড়কে ফুড ভিলেজ লিমিটেড ও অন্যটি একই মহাসড়কের সিরাজগঞ্জের হাটিকুমরলে অবস্থিত ফুড ভিলেজ প্লাস ।

সিরাজগঞ্জ ভ্যাট সার্কেলের তথ্যানুযায়ী, প্রতিষ্ঠানটি ফেব্রুয়ারি ২০১৭ থেকে জুলাই ২০২০ পর্যন্ত ৩ বছর ৬ মাসে ফুড ভিলেজ প্লাস রেস্টুরেন্টে বিক্রয় প্রদর্শন করেছে ২৩ কোটি ১ লাখ টাকা। এর বিপরীতে ভ্যাট পরিশোধ করা হয়েছে ২ কোটি ৫২ লাখ টাকা।

কিন্তু জব্দকৃত কাগজে দেখা যায় প্রকৃত বিক্রয়ের পরিমাণ ১২৩ কোটি ৩০ লাখ টাকা। ফুড ভিলেজ প্লাস এই সময়ে বিক্রয় গোপন করেছে ১০০ কোটি টাকা। মোট ভ্যাট ফাঁকি হয়েছে ৯ কোটি ৪৪ লাখ টাকা। এই ভ্যাট যথাসময়ে পরিশোধ না করায় ভ্যাট আইন অনুযায়ী মাসিক ২ শতাংশ হারে সুদ বর্তায় ৪ কোটি ৭ লাখ টাকা।

অন্যদিকে, একই মালিকানাধীন ফুড ভিলেজ লিমিটেড ফেব্রুয়ারি ২০১৭ থেকে জুন ২০২০ পর্যন্ত ৩ বছর ৫ মাসে মাসিক ভ্যাট রিটার্নে বিক্রয় দেখানো হয়েছে ২৩ কোটি ৮৮ লাখ টাকা। এতে ভ্যাট দেওয়া হয়েছে ২ কোটি ৫১ লাখ টাকা।

আরও পড়ুনঃ  মোবাইল ব্যাংকিংয়ের ভ্যাট ৫% করার দাবি

আনন্দবাজার/ইউএসএস

সংবাদটি শেয়ার করুন