ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

কৃষি প্রণোদনা ঋণের সময় বাড়াল কেন্দ্রীয় ব্যাংক

কৃষি খাতের জন্য প্রণোদনা প্যাকেজের ঋণ বিতরণের সময়সীমা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত পাঁচ হাজার কোটি টাকার এই ঋণ বিতরণ করতে পারবে ব্যাংকগুলো।

ঋণ বিতরণের এই সময়সীমা ছিল ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। গতকাল রবিবার সময় বাড়িয়ে বাংলাদেশ ব্যাংকের কৃষিঋণ বিভাগ থেকে এসংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

কাঙ্ক্ষিত গতি না আসায় এই প্রণোদনা প্যাকেজের ঋণ বিতরণে নতুন করে সময় বাড়াতে হলো কেন্দ্রীয় ব্যাংককে। সর্বশেষ তথ্যানুযায়ী, এই প্যাকেজের আওতায় এখন পর্যন্ত মাত্র এক হাজার ১০০ কোটি টাকার মতো ঋণ বিতরণে সক্ষম হয়েছে ব্যাংকগুলো। দেশের ৪৩টি ব্যাংক এই ঋণ বিতরণ করেছে। হতাশাজনক অবস্থায় রয়েছে বেশির ভাগ ব্যাংকেরই ঋণ বিতরণ পরিস্থিতি।

সার্কুলারে বলা হয়, কৃষি খাতে বিশেষ প্রণোদনামূলক পুনরর্থায়ন স্কিমটি সুষ্ঠুভাবে বাস্তবায়নের জন্য বাংলাদেশ ব্যাংক থেকে গ্রাহক পর্যায়ে ঋণ বিতরণের সময়সীমা ৩০ সেপ্টেম্বর থেকে চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত নির্ধারণ করা হলো।

এর আগে করোনাভাইরাসে কৃষি খাতের ক্ষতি মোকাবেলায় কৃষকের জন্য পাঁচ হাজার কোটি টাকার ‘কৃষি খাতে বিশেষ প্রণোদনামূলক পুনরর্থায়ন স্কিম’ নামের এই বিশেষ তহবিলটি গঠন করে কেন্দ্রীয় ব্যাংক। ১৮ মাস (ছয় মাস গ্রেস পিরিয়ডসহ) মেয়াদি এই ঋণের সর্বোচ্চ সুদহার হবে ৪ শতাংশ। এই স্কিমের আওতায় ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংক থেকে নির্ধারিত ১ শতাংশ সুদহারে পুনরর্থায়ন সুবিধা পাবে। আর গ্রাহক পর্যায়ে সুদের হার হবে সর্বোচ্চ ৪ শতাংশ।

আনন্দবাজার/ডব্লিউ এস

সংবাদটি শেয়ার করুন